Latest Newsসাম্প্রতিক খবর


November 16, 2018

With Centre reneging on its promise, State Govt takes up Ghatal Master Plan

With Centre reneging on its promise, State Govt takes up Ghatal Master Plan

One of the most important projects of the Bangla for relief from floods, the Ghatal Master Plan has been hanging fire for a long time because of the Centre’s reluctance to release its share of the cost. The latter had given administrative approval to the project in 2015.

Initially, the Centre was to give 75 per cent of the project cost, which totals to Rs 1,214.92 crore. Later, it decided to slash its share to 50 per cent, telling the State Government to come up with the fund for the remaining 50 per cent.

Still, the fund has not been released. As a result, the State Government has decided to start the project in phases. After all the Trinamool Congress Government has always stood firm in its commitment to the people of Bangla, and the ravaging floods in that region are an annual feature.

In the first phase, starting from November 13, the desilting of Palaspai Canal will be carried out at a cost of Rs 73 crore. With its completion, residents of Daspur-1, Daspur-2, Ghatal and Panskura blocks will get respite from floods. The rest of the work will follow.

Source: Millennium Post


নভেম্বর ১৬, ২০১৮

কেন্দ্রের বঞ্চনা সত্ত্বেও বন্যা রুখতে ঘাটালে খাল সংস্কার করবে রাজ্য

কেন্দ্রের বঞ্চনা সত্ত্বেও বন্যা রুখতে ঘাটালে খাল সংস্কার করবে রাজ্য

তিন বছর আগে সম্মতি দিলেও এখনও টাকা দেয়নি কেন্দ্র। সেই কারণেই ধাপে ধাপে ঘাটাল মাস্টার প্ল্যান বাস্তবায়িত করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। শীতের মধ্যেই কাঁসাই ও রূপনারায়ণের জলবাহী ২০ কিলোমিটার দীর্ঘ খালের সংস্কারের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

ফি বছর ভয়াবহ বন্যার কবলে পড়ে পশ্চিম মেদিনীপুরের ঘাটাল শহর। সাধারণ মানুষকে সেই বন্যার দুর্দশা থেকে মুক্তি দেওয়ার জন্য ২০১৩ সালে ঘাটাল মাস্টার প্ল্যানের পরিকল্পনা করে রাজ্য সরকার। এর দু’ বছর পর কেন্দ্রের তরফ থেকে এই প্রকল্পে সম্মতি দেওয়া হয়েছিল, কিন্তু এখনও টাকা আসেনি।

রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে, প্রথম ধাপে শহরের মধ্যে দিয়ে বয়ে চলা পলাশপাই খালের পলি তোলার কাজ করা হবে। এর জন্য ৭৩ কোটি টাকা খরচ হবে রাজ্যের। এই খালের পলি তোলা হলে, ঘাটাল, পাঁশকুড়া, দাসপুর ১ এবং দাসপুর ২ ব্লকের মানুষরা বন্যার হাত থেকে রেহাই পাবেন।

প্রথমে ঠিক ছিল এই প্রকল্পের জন্য মোট অর্থের ৭৫ শতাংশ দেবে কেন্দ্র, বাকিটা দেবে রাজ্য। কিন্তু পরে সিদ্ধান্ত বদল হয়ে ৫০:৫০-এ রাজি হয় কেন্দ্র এবং রাজ্য। কিন্তু এখনও কেন্দ্র কোনো টাকা না দেওয়ায় রীতিমতো ক্ষুব্ধ রাজ্য। ঘাটাল মাস্টার প্ল্যান পুরোপুরি বাস্তবায়িত করলে ১২১৪.৯২ কোটি টাকা খরচ হওয়ার কথা।

সৌজন্যঃ সংবাদ প্রতিদিন