Latest Newsসাম্প্রতিক খবর


November 16, 2018

Bangla Govt plans to set up more industrial parks in districts

Bangla Govt plans to set up more industrial parks in districts

The micro, small and medium enterprises (MSME) sector is one of the brightest spots of the State Government. In this sector, Bangla is the in fact the best performer in the country.

Now, to bring about further improvements, the government is looking to buy more land for helping in the setting up of such enterprises.

The State owns industrial parks or estates in 18 subdivisions for the exclusive use of MSMEs. The MSME Department wants to set up industrial parks in 38 more subdivisions.

For this purpose, the department has sent letters to the district magistrates of 21 districts, asking them to identify plots which can be bought by the department. The worlk is going on in full swing.

Source: Bartaman


নভেম্বর ১৬, ২০১৮

ছোট শিল্পের জন্য জমি দেবে রাজ্য

ছোট শিল্পের জন্য জমি দেবে রাজ্য

শিল্পায়নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধান নজর ছোট ও মাঝারি শিল্পে। যেহেতু এই শিল্পগুলি থেকে অনেক কর্মসংস্থানের রাস্তা খোলে, তাই সেই শিল্পের বহর বাড়াতে তৎপর রাজ্য সরকারও। এখানে যাতে জমি কোনও সমস্যা না হয়, তার জন্য উদ্যোগী হল সংশ্লিষ্ট শিল্প দপ্তর।

এখনও পর্যন্ত এ রাজ্যের মোট ১৮টি মহকুমায় ছোট শিল্পের পার্ক বা এস্টেট আছে। দপ্তর চায়, মহকুমা ধরে ধরে ছোট শিল্পের জন্য জমি বরাদ্দ করা হোক। তা যাতে করা যায়, তার জন্য আরও ৩৮টি মহকুমায় ইন্ডাস্ট্রিয়াল এস্টেট বা পার্কের জন্য জমি চিহ্নিত করতে চায় শিল্প দপ্তর। সেই কাজ যাতে দ্রুত করা যায়, তার জন্য খাস জমি চিহ্নিত করার জন্য পুজোর আগে ২১টি জেলার জেলাশাসককে চিঠি পাঠিয়েছে রাজ্য ক্ষুদ্রশিল্প উন্নয়ন নিগম।

রাজ্যের প্রায় প্রতিটি জেলাতেই গড়ে ওঠে শিল্প পার্ক ও এস্টেট। এখনও পর্যন্ত রাজ্য ক্ষুদ্রশিল্প উন্নয়ন নিগমের আওতায় আছে ৫২টি এস্টেট।

রাজ্যের বার্ষিক শিল্প সম্মেলন বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে চলতি বছরে একটি পুস্তিকা প্রকাশ করে রাজ্য সরকার। ৪৪ পাতার সেই পুস্তিকায় রাজ্যের ইন্ডাস্ট্রিয়াল এস্টেটগুলি সম্পর্কে সম্যক ধারণা দেওয়া হয়। কোথায় কোথায় জমি আছে, তার পরিকাঠামোই বা কী, তারই বিস্তারিত তথ্য শিল্পপতিদের সামনে তুলে ধরা হয়।

সৌজন্যে: বর্তমান