Latest Newsসাম্প্রতিক খবর


November 27, 2018

Mobile water ATMs being launched in Kolkata

Mobile water ATMs being launched in Kolkata

On November 29, Kolkata Municipal Corporation (KMC) will be introducing mobile water ATMs at six busy spots across Kolkata. They would be driven around by women from self-help groups (SHG).

The KMC would run this venture in collaboration with two NGOs. This is the latest of several KMC projects to help women become self-sufficient, another being opening a canteen, again in collaboration with an NGO.

A litre of drinking water would be available at Rs 5 and two litres at Rs 8, and a glass of water would be sold for Rs 6 from these vending systems. Each water ATM would be managed by two to three women from SHGs.

Four of the vehicles would be stationed in front of Calcutta Medical College, and Park Street, Chandni Chowk and Esplanade metro stations. The other two would roam around New Market. The civic body has aimed to launch 141 of these water-vending machines in all.

Source: Aajkaal


নভেম্বর ২৭, ২০১৮

কলকাতায় ৬ রাস্তায় মোবাইল ওয়াটার এটিএম

কলকাতায় ৬ রাস্তায় মোবাইল ওয়াটার এটিএম

কলকাতা শহরের রাস্তায় ঘুরবে মোবাইল ওয়াটার এটিএম। স্বনির্ভর গোষ্ঠীর মহিলা পরিচালিত মোবাইল ওয়াটার এটিএম থাকবে কলকাতার ৬টি ব্যস্ততম জায়গায়। কলকাতা পুরসভার উদ্যোগে একটি বেসরকারি সংস্থার সহযোগিতায় ২৯ নভেম্বর থেকেই শহরের রাস্তায় দেখতে পাওয়া যাবে ভ্রাম্যমাণ ওয়াটার এটিএম।

মহিলাদের স্বনির্ভর করে তুলতে কলকাতা পুরসভা একাধিক উদ্যোগ নিয়েছে। তাদের নানারকম প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ইতিমধ্যে মহিলাদের নিয়ে স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতায় তৈরি করা হয়েছে ক্যান্টিন। এবার ওয়াটার এটিএমের পরিকল্পনা। পথচলতি মানুষ বাজারের থেকে মোটামুটি কম খরচে পাবেন পরিস্রুত পানীয় জল।

আপাতত মেডিক্যাল কলেজ, পার্ক স্ট্রিট, চাঁদনি ও এসপ্লানেড মেট্রো স্টেশনের সামনে থাকবে ওয়াটার এটিএম। এছাড়াও নিউ মার্কেট বাজার চত্বরে ঘুরবে দুটি ওয়াটার এটিএম। ১ লিটার জল পাওয়া যাবে ৫ টাকায়। আর ৮ টাকায় পাওয়া যাবে ২ লিটার। ওয়াটার এটিএম পরিচালনার জন্য আপাতত একটি ওয়াটার এটিএম পিছু ২–৩ জন স্বনির্ভর গোষ্ঠীর মহিলা রাখার ভাবনা। মাসিক বেতনে তাঁদের নিয়োগ করা হবে। এটিএম পরিচালনার জন্য ৬২ জন মহিলাকে নিয়োগের পরিকল্পনা রয়েছে।

মূলত জনবহুল এবং ব্যস্ততম রাস্তায় ঘুরবে এই জলের গাড়ি। আর পুরোটাই পরিচালনা করবেন মহিলারা। ক্যান্টিনের মত ওয়ার্ডভিত্তিক মহিলাদের একাজে যুক্ত করার ভাবনাচিন্তা আছে। ‌