Latest Newsসাম্প্রতিক খবর


November 27, 2018

Model police line in Jhargram

Model police line in Jhargram

Bengal’s first model police line, or police housing estate, is being constructed in Jhargram. It is being built on 100 acres adjacent to Jhargram Zoological Park.

Two four-storey buildings have being constructed, each for 200 constables. Bungalows are being constructed for the SP and additional SPs, and guest houses for VIPs.

There is space too for 200 junior constables. The police line would also be able to house 100 female constables. A general canteen, petrol pump and 10-bedded medical centre are being built as well.

There are separated sports fields for men and women. A conference hall would also be built.

For security, there would be 10 watchtowers. There are plans for two helipads as well.

Source: Aajkaal


নভেম্বর ২৭, ২০১৮

ঝাড়গ্রামে রাজ্যের প্রথম মডেল পুলিসলাইন

ঝাড়গ্রামে রাজ্যের প্রথম মডেল পুলিসলাইন

ঝাড়গ্রামে তৈরী হয়েছে রাজ্যের প্রথম মডেল পুলিসলাইন। কয়েকদিন আগেই নবান্ন থেকে মুখ্যমন্ত্রী ঝাড়গ্রাম জেলা পুলিস লাইনের প্রশাসনিক ভবনের উদ্বোধন করেন। এটি রাজ্যের প্রথম মডেল পুলিস লাইন। তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর ঝাড়গ্রামে মডেল পুলিস লাইন তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। ঝাড়গ্রাম শহরের জুলজিক্যাল পার্ক সংলগ্ন প্রায় ১০০ একর জায়গার ওপর রাজ্যের এই প্রথম মডেল পুলিস লাইন গড়ে তোলা হচ্ছে।

এই পুলিস লাইনের মধ্যে থাকছে এসপি, অতিরিক্ত এসপি–সহ একাধিক পুলিস আধিকারিকের বাংলো, তৈরি হয়েছে ২টি চারতলা ভবন যার প্রত্যেকটিতে ২০০ জন করে কনস্টেবল থাকতে পারবেন। এছাড়া থাকছে ২০০ জন জুনিয়ার কনস্টেবল থাকার জন্য ব্যারাক। এবং ক্যান্টিন–সহ ১০০ জন মহিলা কনস্টেবল থাকার জন্য ব্যারাক।

একটি ১০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্যকেন্দ্র, একটি জেনারেল ক্যান্টিন ও পেট্রোল পাম্প–সহ একটি আলাদা মোটর পরিবহণ বিভাগ থাকছে। খেলাধুলো ও শরীরচর্চার জন্য খেলার মাঠ। মহিলাদের জন্য অবশ্য আলাদা খেলার মাঠ তৈরি হচ্ছে এখানে। ভিভিআইপিদের রাতে থাকার জন্য পাশে তৈরি হচ্ছে গেস্টহাউস। হচ্ছে কনফারেন্স রুম। ভবিষ্যতে এখানে দুটি হেলিপ্যাড করার পরিকল্পনা রয়েছে। পুলিস লাইনের নিরাপত্তা জোরদার করতে বসানো হচ্ছে ১০টি ওয়াচ টাওয়ার।

মৃতদেহ সৎকারের জন্য ঝাড়গ্রামের প্রথম আধুনিক বৈদ্যুতিক চুল্লির নির্মাণ কাজ শেষ। ঝাড়গ্রাম শহরের তালতলা এলাকায় যেখানে মৃতদেহ কাঠে দাহ করা হয়, তার পাশেই হয়েছে এই বৈদ্যুতিক চুল্লিটি। একসঙ্গে দু’‌টি দেহ দাহ করার ব্যবস্থা রয়েছে। সঙ্গে বিশ্রাম কক্ষ, অফিস ঘর, স্টোর রুম, বাথরুম ইত্যাদি রয়েছে।

ঝাড়গ্রাম রাজ কলেজের কাছে রাস্তার দু’‌পাশে বিশাল এলাকা জুড়ে চলছে নতুন জেলা ঝাড়গ্রামের কালেক্টরেট ভবন, মাইনরিটি ভবন, সার্কিট হাউস, জেলাশাসক, অতিরিক্ত জেলাশাসকদের ভবন নির্মাণের কাজ। শিক্ষা দপ্তরের কাছ থেকে নেওয়া জায়গায় গড়ে উঠছে জেলা ঝাড়গ্রামের নতুন প্রাণকেন্দ্র। রাজ কলেজ কলোনি এলাকায় গেছে যে রাস্তাটা, তার ডান দিকের প্রায় ১ লক্ষ ৩০ হাজার ৬৮০ বর্গ ফুট এলাকা জুড়ে নির্মাণ কাজ চলছে জেলাশাসক, অতিরিক্ত জেলাশাসকদের কার্যালয় ও ভবনের।

সৌজন্যে: আজকাল