Latest Newsসাম্প্রতিক খবর


November 22, 2018

Bangla Govt to start measles rubella vaccination (MRV) programme

Bangla Govt to start measles rubella vaccination (MRV) programme

The State Health Department will start a measles rubella vaccination (MRV) programme for 2.5 crore children. The programme is meant to eliminate both measles and German measles, or rubella. It will be launched from the third week of November, for a period of two months.

The vaccines will be administered free of cost to all children aged between 9 months and 15 years. The programme will run across the state in schools, at community sites and in health facilities.

Both measles and rubella are killer diseases among children. India accounts for 36 per cent of the 1,34,200 deaths globally due to measles infection every year, and for 40 to 50,000 of the over 1 lakh babies born with CRS.

Source: Millennium Post


নভেম্বর ২২, ২০১৮

মিসেলস রুবেলা টিকাকরণ কর্মসূচী শুরু করবে রাজ্য সরকার

মিসেলস রুবেলা টিকাকরণ কর্মসূচী শুরু করবে রাজ্য সরকার

নভেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে দুমাসের জন্য মিসেলস রুবেলা টিকাকরণ কর্মসূচী শুরু করতে চলেছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। আড়াই কোটি শিশুর টিকাকরণ করা হবে এই কর্মসূচীর মাধ্যমে। এই কর্মসূচীর উদ্দেশ্য মিসেলস এবং জার্মান মিসেলস রোগগুলি নির্মূল করা।

ন’মাস থেকে ১৫ বছর পর্যন্ত বয়সী শিশুদের বিনামূল্যে এই টিকা দেওয়া হবে। এই টিকা রাজ্যের বিভিন্ন স্কুলে, স্বাস্থ্য কেন্দ্রে দেওয়া হবে।

ইতিমধ্যেই দেশের ইউনিভার্সাল ইমুউনাইজেশন প্রোগ্রামের অধীনে মিসেলসএর দুটি টিকা দেওয়া হয় – ৯ থেকে ১২ মাসের মধ্যে এবং ১৬ থেকে ২৪ মাসের মধ্যে। এই প্রথম এই কর্মসূচীর মধ্যে রুবেলা টিকাও অন্তর্ভুক্ত হল।

রুবেলা এবং মিসেলস রোগগুলি শিশুদের জন্য প্রাণঘাতী। সারা বিশ্বের মিসেলস এর কারণে যত শিশু মারা যায়, তার ৩৬ শতাংশই ভারতে। বিশ্বে সিআরএস রোগ নিয়ে জন্মানো শিশুদের মধ্যে প্রতি লাখে ৪০ থেকে ৫০ হাজার শিশু জন্মায় ভারতে।