Latest Newsসাম্প্রতিক খবর


November 15, 2018

Bangla Govt to set up cyber crime helpline

Bangla Govt to set up cyber crime helpline

The Bangla Government is planning to set up a state-of-the-art centre for cybercrime called West Bengal Cyber Security Centre of Excellence, which would also house a helpline. Complaints against crimes related to internet (both computer and mobile-linked) from people across the State would be accepted here.

Both the helpline and the centre of excellence would work on a 24×7 basis. The centre would initially be housed in New Town, and later moved to Sector V in Salt Lake, according to an official of the State Government.

The formal name of the helpline system is ‘Complaint and Grievance Redressal Management System (CGRMS)’, expressions of interest for which were called on October 10.

The selected company would have to set up and manage the helpline, and provide training to those handling the calls.

Source: Ei Samay


নভেম্বর ১৫, ২০১৮

সাইবার ক্রাইমে হেল্পলাইন রাজ্যের

সাইবার ক্রাইমে হেল্পলাইন রাজ্যের

সাইবার ও মোবাইল জালিয়াতির অভিযোগ নিষ্পত্তিতে এবার ২৪X৭ ভিত্তিতে কেন্দ্র তৈরী করার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। ওই কেন্দ্রে একটি নির্দিষ্ট হেল্পলাইনে ফোন করে অভিযোগ জানানো যাবে। পাশাপাশি, অভিযোগের নিষ্পত্তিতে সহায়তাও করবে প্রস্তাবিত ওই কেন্দ্রটি।

বাংলার যে কোনও প্রান্তের বাসিন্দা সাইবার এবং মোবাইল জালিয়াতির শিকার হলে তাঁরা ওই হেল্পলাইনে ফোন করে অভিযোগ জানাতে পারবেন।

গত ১০ অক্টোবর রাজ্যের তথ্য প্রযুক্তি দপ্তর ‘ওয়েস্ট বেঙ্গল সাইবার সিকিওরিটি সেন্টার অফ এক্সেলেন্স’ কেন্দ্র গড়ে তোলার লক্ষে কমপ্লেন অ্যান্ড গ্রিভ্যান্স রিড্রেসাল ম্যানেজমেন্ট সিস্টেম ফর প্রিভেনশন অ্যান্ড প্রোটেকশন এগেনস্ট সাইবার ক্রাইম ব্যবস্থা তৈরি করার জন্য আগ্রহী সংস্থাদের কাছে ইচ্ছাপত্র আহ্বান করেছে। আগামী ১৬ই নভেম্বর সেই ইচ্ছাপত্র জমা দেওয়ার শেষ দিন।

ইচ্ছাপত্র আহ্বানের বিজ্ঞপ্তিতে সরকারের তরফে বলা হয়েছে, অভিযোগ ও তা নিষ্পত্তির জন্য হেল্পলাইন প্রক্রিয়া উন্নয়ন, তত্ত্বাবধান এবং যাঁরা হেল্পলাইনে অভিযোগ গ্রহণ করবেন তাঁদের প্রশিক্ষণ দেওয়ার জন্য নির্বাচিত সংস্থাকে কোনও চার্জ দেওয়া হবে না। তাদের স্বতোঃপ্রণোদিত ভাবে কাজটি করতে হবে।

রাজ্য সরকারের এক অধিকর্তা জানান, রাজারহাট-নিউটাউনে আগামী এপ্রিলের মধ্যে কেন্দ্রটি চালু করা হবে।

সৌজন্যেঃ এই সময়