Latest Newsসাম্প্রতিক খবর


January 16, 2019

State Govt to turn 3 districts into ‘green districts’

State Govt to turn 3 districts into ‘green districts’

The State Government has decided to turn Jhargram, Kalimpong and Alipurduar into ‘green districts’. This was announced recently by the State Environment Minister at a programme in Kolkata.

There would be certain measures taken to make these three districts, ‘green districts’, said the minister. Among them are making electric public transport vehicles like electric buses and e-rickshaws popular, completely banning vehicles more than 15 years old and plastic (packets, etc.), and increasing the green cover across the districts.

The three districts were chosen as they are generally considered to be backward, and these are also regions well-known for their pristine environments.

Source: Ei Samay


জানুয়ারী ১৬, ২০১৯

তিনটি সবুজ জেলা তৈরী করবে রাজ্য

তিনটি সবুজ জেলা তৈরী করবে রাজ্য

সল্টলেকের পরিবেশে এ বার নজর দিতে চায় পরিবেশ দপ্তর। যার প্রাথমিক ধাপ হিসেবে উপনগরীতে বসানো হচ্ছে বায়ুদূষণ মাপার যন্ত্র। বিধাননগর মেলায় ‘পরিবেশ দূষণ’ নিয়ে আয়োজিত অনুষ্ঠানে এ কথা জানান পরিবেশমন্ত্রী। পিছিয়ে পড়া জেলাতেও যে দপ্তর নজর দিচ্ছে, তা-ও জানান মন্ত্রী। তিনি বলেন, ‘ঝাড়গ্রাম, আলিপুরদুয়ার, কালিম্পিংয়ে গ্রীন জেলা তৈরীর পরিকল্পনা নেওয়া হয়েছে।’

গ্রীন জেলায় মূলত পরিবেশবান্ধব যান (ইলেকট্রিক বাস, ই-রিকশা) চালানোর উপরে জোর দেওয়া হবে। নিষিদ্ধ করা হবে প্লাস্টিক ও ১৫ বছরের বেশি রাস্তায় চলেছে এমন গাড়ি। এই জেলাগুলিতে বাড়ানো হবে সবুজের পরিমান।

মন্ত্রী বলেন, বিধাননগর পুরনিগম জমি দিলে জীববৈচিত্র পর্ষদের পক্ষ থেকে সল্টলেকে ভেষজ উদ্যান তৈরী করে দেওয়া হবে। বায়ুদূষণ মাপার জন্য কলকাতায় ইতিমধ্যেই ১৩টি অতিরিক্ত বায়ুদূষণ মাপার যন্ত্র যেমন বসানো হয়েছে, তেমনই জল পরীক্ষার জন্য ২০০টি যন্ত্রও বসানো হয়েছে রাজ্যজুড়ে। বইমেলায় পরিবেশ সংক্রান্ত বিষয় নিয়ে দপ্তরের পক্ষ থেকে সেমিনারের আয়োজন করা হবে বলে জানিয়েছেন তিনি।

প্লাস্টিক ব্যাগ বন্ধেও সরকার পুরসভাগুলিকে নাগরিকদের সচেতন করতে পাটের তৈরী ব্যাগ ব্যবহারে আগ্রহী করে তোলার নির্দেশ দিয়েছে বলে জানান মন্ত্রী। সে জন্য পুরসভা পিছু ৩০-৪০ হাজার ব্যাগ পরিবেশ দপ্তরের পক্ষ থেকে দেওয়া হচ্ছে বলে জানান তিনি। একইসঙ্গে শহরের দূষণ ঠেকাতে দপ্তরের পক্ষ থেকে ডিজেল চালিত বাসের বদলে রাস্তায় ইলেকট্রিক বাস নামানো হচ্ছে। জানুয়ারি মাসেই কলকাতায় ২০টি ইলেকট্রিক বাসের পথচলা শুরু হবে।

সৌজন্যেঃ এই সময়