Latest Newsসাম্প্রতিক খবর


January 16, 2019

State Govt to encourage women-driven taxis in Kolkata

State Govt to encourage women-driven taxis in Kolkata

With the encouragement of the State Transport Department, Kolkata would soon see women driving taxis. This would be another step in the Bangla Government’s efforts towards empowering women.

According to department officials, several women have been enquiring in recent times regarding permission for driving taxis, and so the State Government has taken this step.

Initially, the taxis would be only for women passengers. Changes to this rule may be made in the days to come.

The bonnet and top portion of these women-driven taxis would be pink in colour while the rest of the body would be white.

Source: Bartaman


জানুয়ারী ১৬, ২০১৯

মহিলা সওয়ারি নিয়ে এবার ছুটবে গোলাপি ট্যাক্সি, চালক প্রমীলারাই

মহিলা সওয়ারি নিয়ে এবার ছুটবে গোলাপি ট্যাক্সি, চালক প্রমীলারাই

এবার রাস্তায় নামবে গোলাপি ট্যাক্সি। চালাবেন প্রমীলারা। চড়বেনও মহিলারাই। কিছু দিনের মধ্যেই রাস্তায় হলুদ, নীল-সাদা কিংবা হাল ফ্যাশনের সাদা লাক্সারি ট্যাক্সির সঙ্গে দাপিয়ে বেড়াবে এই ‘পিঙ্ক ক্যাব’। গোলাপি ট্যাক্সিতে মহিলাদের সুরক্ষা আরও বাড়বে বলেই মনে করছে বিশেষজ্ঞরা। শর্ত পূরণ করলে এই ট্যাক্সির জন্য সরকারের গতিধারা প্রকল্পেও আর্থিক সহায়তা পাওয়া যাবে।

পরিবহন দপ্তর এবং ট্যাক্সি সংগঠনগুলি বলেন, বর্তমানে বহু মহিলাই ট্যাক্সি নামিয়ে যাত্রী পরিষেবা দিতে চাইছেন। বিষয়টি নিয়ে তাঁরা ট্যাক্সি সংগঠনের অফিস এবং পরিবহণ দপ্তরে খোঁজখবরও করছেন।

এই ট্যাক্সির বনেট ও জানলার উপরের অংশটি হবে গোলাপি রংয়ের। ট্যাক্সির বাকি অংশটি থাকবে সাদা। মহিলা চালকদের পোশাকের ব্যাপারেও বিশেষত্ব থাকবে। যাত্রীরা ট্যাক্সির রং দেখে সহজেই চিনে নিতে পারবেন। এই ট্যাক্সির বিষয়ে দপ্তরের এক কর্তা বলেন, যে মহিলা পারমিটের জন্য আবেদন করবেন, হয় তাঁকে এই ট্যাক্সি চালাতে হবে, না হয় অন্য কোনও মহিলা চালক নিযুক্ত করতে হবে। যাত্রী হিসেবে মহিলারা তো চড়বেনই, ট্যাক্সিতে পুরুষ যাত্রী তুলবেন কি না, সেই সিদ্ধান্ত নেবেন সংশ্লিষ্ট চালকই।

গতিধারা প্রকল্প ইতিমধ্যেই জনপ্রিয়তা অর্জন করেছে। বেকাররা এই প্রকল্পে আর্থিক সহায়তা পেয়ে বাণিজ্যিক গাড়ি রাস্তায় নামাচ্ছেন। অনেকে সেই গাড়ি হাল ফ্যাশনের অ্যাপ নির্ভর লাক্সারি ট্যাক্সির সংস্থায় ভাড়াও দিচ্ছেন। সব মিলিয়ে স্বনির্ভরতার পথ দেখাচ্ছে গতিধারা প্রকল্প। শর্ত পূরণ করলে পিঙ্ক ক্যাবের জন্যও গতিধারা প্রকল্পের সুবিধা নিতে পারবেন মহিলারা। ক্যাব কেনার পর মহিলারা চাইলে সাধারণ ট্যাক্সি হিসেবে কিংবা লাক্সারি ট্যাক্সি হিসেবেও তা চালাতে পারবেন। দু’টি সুযোগই তাঁদের সামনে খোলা থাকবে।

সৌজন্যেঃ বর্তমান