Latest Newsসাম্প্রতিক খবর


January 10, 2019

Gangasagar Mela – Do’s and Dont’s

Gangasagar Mela – Do’s and Dont’s

The Bangla Government has taken all necessary steps to make the Gangasagar Mela a success for everyone concerned, most of all, for the pilgrims.

The administration has also asked everyone to take certain precautionary measures. Listed below are certain do’s and don’ts.

DO’S

Follow the instructions of the police and volunteers, and cooperate with them

Be careful regarding the elderly and the children. Everyone should carry some form of identity card so that chances of getting lost are minimized.

Those coming in groups should ensure that the elderly and the children always remain with the group, otherwise there is a possibility of their getting lost in the crowd. In case anyone gets lost, contact the nearest police helpdesk.

Keep a discreet watch on co-passengers on your journeys. If you spot anything amiss, inform the nearest police personnel or volunteer. Do not panic or spread rumours, do not cause stampedes.

If there is heavy rainfall, wait patiently and cooperate with administration officials.

DON’TS

Do not hurry or run unnecessarily, else mishaps can occur. This is also applicable during boarding and de-boarding of vessels. A small mistake can cause a big tragedy.

The barricades and drop-gates are made of bamboo; so do not try to lean heavily on them or cross over them, as they may break.

Please do not light fires at the fairground; this can lead to major mishaps.

Do not keep your things in the charge of unknown persons; they may get stolen.

Do not accept any food or water from unknown persons; this may lead to danger to your health.

Do not go into deep water while bathing

Do not touch any unknown or unclaimed object; if you notice any such thing, inform the police immediately.


জানুয়ারী ১০, ২০১৯

গঙ্গাসাগর মেলায় কি করবেন আর কি করবেন না

গঙ্গাসাগর মেলায় কি করবেন আর কি করবেন না

বাংলা সরকারের উদ্যোগে প্রতি বছরের মত এবছরেও গঙ্গাসাগর মেলা শুরু হয়েছে। এই মেলাতে পুণ্য স্নান করতে দেশ বিদেশ থেকে এসেছেন লক্ষ লক্ষ পুন্যার্থী ও পর্যটক। তাদের আতিথেয়তা ও নিরাপত্তার জন্য প্রশাসন গ্রহণ করেছে প্রচুর পদক্ষেপ। আগন্তুকদের প্রতি কিছু বার্তা দেওয়া হয়েছে প্রশাসনের তরফ থেকে যাতে কোনওভাবে কোনও অপ্রীতিকর ঘটনার সাক্ষী না হতে হয় তাদের।

করণীয়ঃ-

উপস্থিত পুলিশ কর্মচারী ও স্বেচ্ছাসেবকদের নির্দেশ মেনে চলুন এবং এদের সাথে সহযোগিতা করুন।
বয়স্ক মানুষ এবং শিশুদের প্রতি বিশেষভাবে খেয়াল রাখবেন। এদের সঙ্গে পরিচয়পত্র রাখলে ভালো হয়। তাতে এদের নিখোঁজ হওয়ার সম্ভাবনা থাকে না।
দল বেঁধে যে সকল তীর্থযাত্রীরা আসেন, তাদের দলের শিশু ও বয়স্ক মানুষদের সর্বদা নিজেদের সঙ্গে রাখুন, নতুবা ভিড়ের মধ্যে এদের নিখোঁজ হওয়ার সম্ভাবনা থাকে। যদি কেউ নিখোঁজ হয়ে যান, তাহলে নিকটবর্তী পুলিশ সহায়তা কেন্দ্রে নিখোঁজ হওয়ার খবর জানান।
এই যাত্রাপথে যাত্রীদের সড়ক অথবা রেল এবং জল পথে যাতায়াত করতে হয়। সুতরাং সহযাত্রীর সঙ্গে সর্বদা সতর্ক থাকবেন। কোনও অবস্থাতে আতঙ্কিত হবেন না, গুজব ছড়াবেন না বা গুজবে কান দেবেন না। এতে প্রচুর ভিড়ের মধ্যে ছোটাছুটিতে বড় ধরনের দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। সর্বদা প্রয়োজন মত উপস্থিত পুলিশ কর্মী ও স্বেচ্ছাসেবী সংস্থার সাহায্য নিন।
বৃষ্টিপাতের কারণে যাত্রীদের বিভিন্ন জায়গায় অপেক্ষা করতে হতে পারে। দয়া করে ধৈর্য ধরে উপস্থিত প্রশাসনিক কর্মীদের সহযোগিতা করুন।

করণীয় নয়ঃ-

তীর্থ যাত্রার সময় দুর্ঘটনা এড়াতে দয়া করে তাড়াহুড়ো করবেন না। লঞ্চে ওঠা নামার সময় তাড়াহুড়ো বা দৌড়োদৌড়ি করবেন না। আপনার সামান্য ভুলে বহু লোকের প্রান সংশয় হতে পারে।
ব্যারিকেড অথবা ড্রপ গেটগুলি বাঁশ ও কাঠের তৈরী, এগুলিতে চাপ দেওয়া বা টপকানোর চেষ্টা করবেন না। এগুলি ভেঙ্গে দুর্ঘটনা ঘটতে পারে।
মেলার মধ্যে দয়া করে আগুন জ্বালাবেন না। এতে বড় ধরনের অগ্নিকান্ডের সম্ভাবনা থাকে।
কোনও অজানা লোকের কাছে জামা কাপড় বা অন্যান্য জিনিস রাখবেন না। এতে আপনার জিনিসপত্র চুরি হওয়ার সম্ভাবনা থাকে।
কোনও অজানা লোকের দেওয়া খাদ্য অথবা পানীয় গ্রহণ করবেন না। এতে আপনার বিপদ হতে পারে।
সমুদ্রে স্নানের সময় বেশী গভীরে যাবেন না, এতে প্রান সংশয় হতে পারে।
কোনও অজানা অথবা পরিত্যক্ত বস্তু ছুঁয়ে দেখবেন না। এরকম কোনও কিছু দেখলে সঙ্গে সঙ্গে পুলিশকে জানান।