Latest Newsসাম্প্রতিক খবর


January 3, 2019

BJP ‘shouting untruths’ about Bangla: Mamata Banerjee

BJP ‘shouting untruths’ about Bangla: Mamata Banerjee

Bangla Chief Minister Mamata Banerjee on Thursday criticised the BJP for citing untruths about the State. She said none needs to lecture Bengal on democracy.

“Some people are shouting untruths. Are you trying to impart lessons in democracy to us? Bengal practices a democracy that is not followed anywhere else,” the CM said in a speech at Ilambazar in Birbhum district.

She alleged that the Centre is trying to gag people by snooping on their conversation over phones and computers. “You may tell your husband to buy fish from the market and even that conversation is not out of their scanner,” she said.

In her address on Thursday, Mamata Banerjee said, “People live in peace here, but some are trying to malign us. How can they indulge in politicking if people live in peace?” Bangla is the most peaceful place on the earth, she said.


জানুয়ারী ৩, ২০১৯

মেয়েদের আর্থিক স্বাধীনতা দেওয়াই লক্ষ্য: মমতা বন্দ্যোপাধ্যায়

মেয়েদের আর্থিক স্বাধীনতা দেওয়াই লক্ষ্য: মমতা বন্দ্যোপাধ্যায়

বাউল ও লোকসংস্কৃতি উৎসবে একাধিক বিষয়ে সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলায় অশান্তি ছড়ানোর অভিযোগও এনেছেন কেন্দ্রীয় শাসক দলের বিরুদ্ধে । কন্যাশ্রী প্রকল্পে সঠিক লক্ষ্যপূরণ হয়েছে ও বাংলার মেয়েদের আর্থিক স্বাধীনতা দেওয়াই মূল উদ্দেশ্য; এর পাশাপাশি কন্যাশ্রীর আওতায় যাঁরা রয়েছেন, তাঁরা রূপশ্রীর টাকাও পেতে পারেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী ।

পড়াশোনার জন্য স্কলারশিপের ব্যবস্থা করা হবে ও আর্থিক সহায়তার মাধ্যমে মেয়েদের আরও উন্নততর মানুষ হিসেবে গড়ে তুলতে হবে, মন্তব্য মুখ্যমন্ত্রীর।
এর পাশাপাশি, কৃষক উন্নয়ন নিয়েও আরও একবার কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছেন তিনি । কৃষিবিমার মাত্র ২০% দেয় কেন্দ্র ও বাকি ৮০% দেয় রাজ্য সরকার, অথচ কৃষিবিমার যাবতীয় স্বীকৃতি নিচ্ছে কেন্দ্রীয় সরকার, তোপ মমতার । এবার থেকে শস্যবিমার পুরো টাকাই রাজ্য সরকার দেবে ও মানুষের উপর বাড়তি করের বোঝা নেয় না রাজ্য সরকার, জানিয়েছেন মমতা । এছাড়াও, সামাজিক সুরক্ষা যোজনা চালু করা হবে। চালু হবে কৃষকদের জন্য আরও কয়েকটি প্রকল্প, ঘোষণা মুখ্যমন্ত্রীর ।

এছাড়াও, এদিনের সভায় বীরভূমকে নির্মল জেলা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। বাংলার শিল্প নিয়েও কথা বলেছেন মুখ্যমন্ত্রী । বাংলায় প্রায় ২ লক্ষ লোকপ্রসার শিল্পী রয়েছেন ও বাংলার শিল্পীরা বিশ্বজুড়েই সমাদৃত। তার সঙ্গে খেলোয়াড় কোটায় প্রায় সাড়ে ৪ হাজার চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।