Latest Newsসাম্প্রতিক খবর


January 27, 2019

Bangla CM inaugurates Jeevan Shakti – an app for blood banks

Bangla CM inaugurates Jeevan Shakti – an app for blood banks

Chief Minister Mamata Banerjee recently inaugurated an app named ‘Jeevan Shakti’ that will provide information regarding the availability of blood in government blood banks across Bangla.

The citizen-centric app has been developed by the State Health and Family Welfare Department. The mobile app will prove extremely handy for patients and their relatives, who will be able to trace donors and find out the availability of blood at the government-run blood banks.

The main features of the app are a list of donors in the State, along with their names, mobile numbers, addresses and the blood groups they belong to. Interested persons can enrol themselves in the app as potential donors.


জানুয়ারী ২৭, ২০১৯

ব্লাড ব্যাঙ্কের অ্যাপ - জীবন শক্তির উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

ব্লাড ব্যাঙ্কের অ্যাপ - জীবন শক্তির উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি অ্যাপের উদ্বোধন করলেন। এই ‘জীবন শক্তি’ অ্যাপে পাওয়া যাবে সারা বাংলার ৮৪টি ব্লাড ব্যাঙ্কে থাকা রক্তের সন্ধান।

নাগরিক কেন্দ্রীক অ্যাপটি তৈরী করেছে রাজ্য স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ দপ্তর।

এই অ্যাপে ব্লাড ব্যাঙ্ক এবং রক্তের গ্রুপের এলাকাভিত্তিক সন্ধান করা যাবে। প্রতি ব্লাড ব্যাঙ্কে কোন কোন গ্রুপের কত রক্ত সঞ্চিত আছে, তাও জানতে পাড়া যাবে এই অ্যাপে।

এই অ্যাপের মূল বৈশিষ্ট্য রাজ্যের রক্তদাতাদের নাম, মোবাইল নম্বর, ঠিকানা এবং ব্লাড গ্রুপ নথিভুক্ত থাকবে। ইচ্ছুক রক্তদাতারা নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন।

উল্লেখ্য, ২০১১ থেকে ২০১৮ সালের মধ্যে রাজ্যে উল্লেখযোগ্য ভাবে বেড়েছে ব্লাড ব্যাঙ্কের সংখ্যা। আগে রাজ্যে ছিল মাত্র ৫৫টি ব্লাড ব্যাঙ্ক। এখন সেই সংখ্যাটি হল ৭৬। এছাড়া, ১৭টি ব্লাড কম্পোনেন্ট সেপারেশন ইউনিটও তৈরী হয়েছে। পাশাপাশি, খুব শীঘ্রই, ১২টি নতুন ব্লাড ব্যাঙ্ক এবং ২১টি ব্লাড কম্পোনেন্ট সেপারেশন ইউনিটও তৈরী হবে।

সরকারের উদ্যোগে কলকাতার স্কুল অফ ট্রপিকাল মেডিসিনে পূর্ব ভারতের প্রথম সরকারি কর্ড ব্লাড ব্যাঙ্ক তৈরী হয়েছে।