Latest Newsসাম্প্রতিক খবর


January 16, 2019

Anti-tobacco campaign in schools

Anti-tobacco campaign in schools

On January 2, 2019, the State Government started an anti-tobacco campaign in its schools. It was inaugurated by the Education Minister at Bidhannagar High School in Kolkata.

This is a pilot project, and involves schools of Kolkata, Barrackpore, Hooghly, Siliguri, and the district of Paschim Bardhaman. Later, the project would be extended to all government secondary and higher secondary schools, said the minister.

While inaugurating the campaign, he said, to protect our future generations from the bad effects of tobacco, the government has seen fit to extensively run this anti-tobacco campaign.

Source: The Statesman


জানুয়ারী ১৬, ২০১৯

তামাক বিরোধী অভিযান স্কুলে স্কুলে

তামাক বিরোধী অভিযান স্কুলে স্কুলে

শহরে এমন অনেক পড়ুয়া রয়েছে, যারা স্কুলে পড়তে-পড়তেই শখের বশে সিগারেটের প্রতি আসক্ত হয়ে পড়ছে। অথচ, সিগারেটের মতো তামাকজাত দ্রব্য সেবন যেমন শরীরের ক্ষতি করে, তেমনই এই সিগারেট থেকেই বাতাসে মেশে কার্বন ডাই অক্সাইডও। যা পরিবেশের ভারসাম্য বিঘ্নিত করে। একইসঙ্গে এই তামাক সেবন শুধু নিজের নয়, বিপদ ডেকে আনে আশপাশে থাকা লোকেদেরও। এই তথ্যই এবার স্কুলের পড়ুয়াদের সামনে তুলে ধরবেন শিক্ষকরা। লক্ষ্য, তামাকের ক্ষতিকর দিকগুলি তুলে ধরে আগামী প্রজন্মকে তা থেকে দূরে রাখা।

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন, ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশনকে সঙ্গী করে বুধবার বিডি স্কুল থেকে শুরু হল এই তামাক বিরোধী অভিযান। কর্মসূচিতে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী। তিনি জানান, ‘স্কুল হল মানুষ তৈরির কারিগর। এই তামাক বিরোধী অভিযানের দ্বারা শুধু পড়ুয়ারা নয়, তাঁদের বন্ধুদের-অভিভাবকদেরও আমরা এই ক্ষতিকর জিনিস থেকে দূরে রাখতে পারব।’

এদিন ‘চলো সবাই মিলে শপথ করি, বিভিন্ন তামাকজাত দ্রব্য বর্জন করি’ এই শপথবাক্য পড়ুয়াদের পাঠ করান শিক্ষামন্ত্রী। পড়ুয়াদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, ‘শুধু শপথ করলেই হবে না। বড় হয়ে এই কথাটা মনে রাখতে হবে। সামনেই স্বরস্বতী পুজো আসছে, সেখানেই ধূমপান করলাম এমন যেন না হয়।’

তামাক বিরোধী অভিযানের প্রচারে স্কুলে তামাকের ক্ষতিকর দিক তুলে ধরতে বিশেষ ক্লাস নেওয়া হবে। আয়োজিত হবে সেমিনার, যেখানে থাকবেন চিকিৎসক-পরিবেশবিদ। প্রধান শিক্ষকের নেতৃত্বে পড়ুয়াদের উপর নজরদারিও হবে। দেখানো হবে তামাক বিরোধী সিনেমাও। পড়ুয়াদের মাধ্যমে আত্মীয়-বন্ধু-অভিভাবকদের সচেতনতা বাড়ানো হবে। স্কুলের আশপাশ এলাকায় তামাক বিরোধী র‍্যালিও করা হবে।