Latest Newsসাম্প্রতিক খবর


January 21, 2019

Organ transplantation in more medical colleges of Bangla

Organ transplantation in more medical colleges of Bangla

The State Government is ensuring organ transplantation in more medical colleges. In recent times, the government has been giving a lot of stress on the noble deed of organ donation, and hence the need for more organ transplantation facilities has been felt.

Organ donation and transplantation has become fairly regular in Bangla, and both government and private hospitals are conducting operations.

In 2019, three government hospitals in Kolkata would get facilities for conducting liver transplants, four would be able to conduct kidney transplants and two would have facilities for heart transplants.

Being done at government hospitals, all these organ transplantations would be free of cost.

Till now, organ transplantations in government hospitals were taking place at only two facilities: kidney and liver at SSKM, and heart at CMCH.

In January, SSKM Hospital would soon get license for heart transplantation too. CMCH and RG Kar would get licenses for liver transplantation, and CMCH, RG Kar and NRS Medical College and Hospital would get licenses for kidney transplantation.

Source: Ei Samay


জানুয়ারী ২১, ২০১৯

নতুন বছরে অঙ্গ প্রতিস্থাপন আরও মেডিক্যাল কলেজে

নতুন বছরে অঙ্গ প্রতিস্থাপন আরও মেডিক্যাল কলেজে

একটি নয়, কলকাতার তিন-তিনটি সরকারি হাসপাতালে মিলবে লিভার প্রতিস্থাপনের সুযোগ। কিডনি প্রতিস্থাপনের সুযোগও উন্মুক্ত হবে চারটি হাসপাতালে। আর হৃদযন্ত্র প্রতিস্থাপনের ব্যবস্থা থাকবে দু’টিতে। সব ক’টিই সরকারি। এই ২০১৯-এই। স্বাস্থ্য অধিকর্তারা বলেন, ট্রান্সপ্ল্যান্ট প্রোগ্রামের যে পরিকল্পনা রয়েছে সরকারের, সেই অনুযায়ী নতুন বছরে আমজনতার জন্য খুলতে চলেছে নিখরচায় এই সব মহার্ঘ ও জটিল চিকিৎসার দরজা।

প্রতিস্থাপনের ব্যাপারে বরাবর সবেধন নীলমণি ছিল এসএসকেএম। দীর্ঘ দিন ধরে ওই একটি মাত্র সরকারি হাসপাতালেই অঙ্গ প্রতিস্থাপন হত। তা-ও কিডনি ও লিভার। কয়েক মাস হল হার্ট ট্রান্সপ্ল্যান্ট শুরু হয়েছে কলকাতা মেডিক্যালে। সব মিলিয়ে কিডনি, লিভার (এসএসকেএম) ও হার্টের (মেডিক্যাল) প্রতিস্থাপনে একটি করেই সরকারি হাসপাতাল ভরসা ছিল।

অচিরেই এসএসকেএমও হার্ট ট্রান্সপ্ল্যান্টের লাইসেন্স পেতে চলেছে। রাজ্যের অঙ্গদান সংক্রান্ত অথরাইজেশন কমিটির প্রধান তথা অতিরিক্ত সচিব (স্বাস্থ্য-শিক্ষা) বলেন, এসএসকেএমের পরিকাঠামো যাচাই করে হার্ট ট্রান্সপ্ল্যান্টের লাইসেন্স দেওয়ার ব্যাপারে স্বাস্থ্যভবন নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। সরকারি ভাবে লাইসেন্সের শংসাপত্র জানুয়ারিতেই পেয়ে যাবে এসএসকেএম।

স্বাস্থ্যকর্তারা জানাচ্ছেন, এসএসকেএমের পাশাপাশি এ বার মেডিক্যাল ও আরজিকরেও লিভার প্রতিস্থাপন এবং মেডিক্যাল, আরজিকর ও এনআরএসে কিডনি প্রতিস্থাপন শুরু হবে। সব হাসপাতালই ট্রান্সপ্ল্যান্টের জন্য আবেদন করেছে স্বাস্থ্যভবনে। সেই আবেদনগুলি অনুমোদনেও বিশেষ সমস্যা হবে না। কারণ প্রতিস্থাপনের বুনিয়াদি পরিকাঠামো ওই হাসপাতালগুলিতে আছেই। সেই পরিকাঠামোয় শান দেওয়ার পরই অনুমোদন দেওয়া হবে।

সৌজন্যে: এই সময়