Latest Newsসাম্প্রতিক খবর


January 25, 2019

NKDA to set up online marketplace to satisfy people’s greening demands

NKDA to set up online marketplace to satisfy people’s greening demands

To satisfy people interested in keeping plants, be it indoors or on rooftops or in gardens, the government agency, New Town Kolkata Development Authority (NKDA) is going to set up an online marketplace.

Online marketplace implies that the NKDA’s online platform will act as the intermediary between the people wanting to buy plants and the nurseries willing to sell them.

To enable this, nurseries will have to send their rates to the NKDA by January 21, from which the ones quoting the best rates will be selected for selling through the online marketplace.

Not just that, the NKDA would also help people wanting to farm commercially on their rooftops or gardens. On its website, details would be provided of agencies who will maintain the gardens, including their rates, division of the final produce between the owner and the agency for selling commercially, etc.

Indoor gardening is part of NKDA’s efforts towards New Town’s maintaining the Green City certification it got from the Indian Green Building Council (IGBC) last year.


জানুয়ারী ২৫, ২০১৯

বাড়িতে সবুজায়ন করতে অনলাইনে মার্কেট গড়তে চলেছে এনকেডিএ

বাড়িতে সবুজায়ন করতে অনলাইনে মার্কেট গড়তে চলেছে এনকেডিএ

এবার বাড়িতে সবুজায়নের সাহায্য করতে সেই অনলাইনের ব্যবস্থাপনাকেই হাতিয়ার করল নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি। সম্প্রতি এক বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় ২১শে জানুয়ারির মধ্যেই অনলাইনে আবেদন জানাতে হবে বিভিন্ন নার্সারিকে। এর মধ্যে বেছে নেওয়া হবে শ্রেষ্ঠ নার্সারির রেট। মূল উদ্দেশ্য হল, মানুষের বাগান করার ইচ্ছা বা অর্গ্যানিক ফার্মিং করতে চাইলে তা যেন অনলাইনের মাধ্যমেই বাড়ি বসে অর্ডার দিতে পারবেন।

কেউ চাইলে নিজের বাড়ির ছাদ বা ফাঁকা অংশে বাগান করতে পারবেন। এনকেডিএ তাদের ওয়েবসাইটে সেই সব নথির নম্বর এবং তাদের দ্বারা বাড়িতে বাগান করা এবং তার মেন্টেনেন্স করার খরচ কত হবে, তাঁর বিবরণী দিয়ে রাখবে। সেই খরচ অনুযায়ী মানুষ নার্সারির সঙ্গে যোগাযোগ করে নিতে পারবেন। শুধু তাই নয়, কেউ যদি নিজের বাড়ির ছাদকে বা ফাঁকা অংশকে ওই জৈব চাষের জন্য ব্যবহার করতে দেন, তাহলে বেশ কিছু সংস্থা বিনামূল্যে চুক্তির ভিত্তিতে চাষ করবে। উৎপাদিত ফসল চুক্তির ভিত্তিতে ভাগাভাগি হবে। এছাড়াও আরও নানা প্যাকেজ আছে ওই ওয়েবসাইটে। যাতে গাছ লাগানো থেকে শুরু করে তাঁর দেখভালের জন্য সব রকমের ব্যবস্থা করা হয়েছে।

গ্রীন সিটি প্রোজেক্টের মধ্যে নিউটাউনের বারিগুলিতে সবুজায়ন একটি আলাদা অঙ্গ। বর্তমানে সামাজিক দূষণ রুখতে এই নতুন পদ্ধতি শুরু করা হয়েছে। এতে মানুষকে গাছ কিনতে যেতে হবে না, আবার সবুজের চাষ করে তার দেখভালের কোনও প্রশিক্ষণ না থাকলে, সেই গাছ বাঁচিয়ে রাখা যায়না। সেই কারণেই সব ধরনের সুবিধা যাতে মানুষ পেটে পারে, তাঁর জন্য বিভিন্ন প্যাকেজ এই ওয়েবসাইটে দেওয়া হচ্ছে। এই জন্যই নার্সারিগুলির থেকে প্যাকেজ সম্বন্ধে দরপত্র চাওয়া হয়েছে।

আগামী দিন নিউটাউনে যখন ৫লক্ষ মানুষের বসবাস শুরু হবে তখন যাতে এই আন্তর্জাতিক শহরের বাসিন্দাদের কোনও সমস্যা না হয়, তাঁর জন্য এখন থেকেই সমস্তও ব্যবস্থা নিচ্ছে এনকেডিএ।

সৌজন্যেঃ ৩৬৫দিন