Latest Newsসাম্প্রতিক খবর


December 3, 2018

Property tax exemption for senior citizens in Kolkata

Property tax exemption for senior citizens in Kolkata

The State Government has amended some of the rules related to the collection of property tax by the Kolkata Municipal Corporation (KMC) to benefit senior citizens, that is, those above 60 years. The relevant amendments to the KMC Act were passed in the State Assembly on Thursday, November 22.

The civic authorities will implement the scheme from the next financial year, 2019-20.

The new rules allow the KMC Assessment-Collection Department to offer a 10 per cent exemption on property tax to those who have crossed 60. Earlier, only those aged 65 years and above were eligible for the exemption.

This apart, it has been decided that KMC will constitute a committee to review the unit area assessment (UAA) scheme to give relief to 6.5 lakh property tax payers.

As part of the amendments, the Municipal Affairs Department has also empowered the KMC mayor-in-council to consider a concession plea from any person unable to pay property tax. The council will also take a call on whether the applicant can pay the outstanding amount in instalments.

KMC will also be empowered to provide relief to property owners who are preserving ponds, tanks or waterbodies that are a part of their property. The extent of the relief will depend on the quality of preservation of such waterbodies.

The State Municipal Affairs Department will also give relief to land owners who want to construct houses. Another Bill passed in the Assembly on Thursday will enable the civic body to extend the time frame for commencement of construction from the date of getting the sanction plan approved, from within two years to within five years.

Source: The Times of India


ডিসেম্বর ৩, ২০১৮

প্রবীণ নাগরিকদের পুরকর ছাড়ের বয়সসীমা ৬৫ থেকে কমে হল ৬০

প্রবীণ নাগরিকদের পুরকর ছাড়ের বয়সসীমা ৬৫ থেকে কমে হল ৬০

কলকাতা পুরসভায় প্রবীণ নাগরিক হিসেবে আগে ৬৫ বছরকে বয়সসীমা ধরা হতো। এবার তা কমিয়ে করা হল ৬০। এর জন্য কলকাতা পুর আইনের ১৭২ নম্বর ধারায় সংশোধনী আনলেন পুরমন্ত্রী। এর ফলে যাঁরা ৬৫ বছর বয়সের পরে এই সুবিধা পেতেন, তাঁরা ৬০ বছরেই সম্পত্তি করের ক্ষেত্রে সেই সুবিধা পাবেন।

এই সংশোধনীর জন্য কলকাতা পুরসভা এলাকার বহু মানুষ উপকৃত হবেন। প্রবীণ নাগরিকরা সম্পত্তি করে ১০ শতাংশ ছাড় পান। এই সিদ্ধান্ত আগেই নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার প্রবীণের মাপকাঠির বয়স কমিয়ে দেওয়া হল।

কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন (সেকেন্ড অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১৮ পেশ করে পুরমন্ত্রী এই সংশোধনীর কথা বলেন। সেই সঙ্গে বিলে উল্লেখ করা হয়েছে, এলাকাভিত্তিক কর নির্ধারণ প্রক্রিয়া তথা ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট স্কিমের পর্যালোচনা করার জন্য একটি কমিটি তৈরী করা হয়েছে। যাতে ইউনিট এরিয়া অ্যাসেসমেন্টের জন্য বেশী সংখ্যক মানুষকে সুবিধে দেওয়া যায়, তার কথা ভাবছে রাজ্য সরকার। কলকাতা পুরসভা আইনে কর সংক্রান্ত ধারায় একাধিক সংশোধনী আনা হয়েছে এই জন্য।

এছাড়াও বিলে বিল্ডিং প্ল্যান নিয়েও ছাড় দেওয়া হয়েছে। আগে বিল্ডিং প্ল্যান অনুমোদনের পর বাড়ি তৈরী করার জন্য দু’বছর সময় দেওয়া হত। এদিনের বিলে সেই সময় বাড়িয়ে পাঁচ বছর করা হল। কোনও বিল্ডিং প্ল্যান অনুমোদনের পর পাঁচ বছরের মধ্যে বাড়িটি বানাতে হবে। না হলে নতুন করে তাঁকে প্ল্যান অনুমোদন করতে হবে। কলকাতা পুরসভার মূল আইনের ৩৯৮ ধারায় এই সংশোধনী আনা হয়েছে। যার ফলে কলকাতাবাসীর খুবই উপকার হবে।

সেই সঙ্গে বিলে সংশোধনী এনে বলা হয়েছে, কলকাতা পুরসভার কর্মী নিয়োগের ক্ষেত্রে চূড়ান্ত বাছাই করবে রাজ্য মিউনিসিপাল সর্ভিস কমিশন। যা কিছুদিন আগে তৈরী হয়েছে। পাবলিক সার্ভিস কমিশনের মতোই ওই কমিশন তৈরী হয়েছে। এছাড়া কলকাতা পুরসভার ৩৯৪ নম্বর ধারায় সংশোধনী আনা হয়েছে। তাতে বলা হয়েছে, কোনও বাড়ির এক্সটেনশন হলে বা নতুন করে তৈরী করা হলে ড্রেনেজ ডেভেলপমেন্ট ফি নিতে পারবে পুরসভা।

সৌজন্যেঃ বর্তমান