Latest Newsসাম্প্রতিক খবর


December 4, 2018

Bangla Govt to introduce online OPD tickets for medical college hospitals

Bangla Govt to introduce online OPD tickets for medical college hospitals

To make it hassle-free for out-patient department (OPD) patients, the State Government has decided to introduce online ticketing system. It would first be introduced at the State’s top multi-speciality hospital, SSKM, followed by the other medical college hospitals. Thus there would be less rush at the hospital ticket counters.

The e-tickets can be bought without paying any fee from the website, www.wbhealth.gov.in. The system would be introduced by this December.

The ticketing system would work like this – There would be special counters at the hospitals where the tickets bought online can be scanned. After that, the patients would be give ‘entry numbers’, which they would have to show the doctor they are visiting.

The numbers would be assigned automatically in coordination with those of the patients who have bought tickets from the offline counters. For example, if an offline ticket-holder is assigned the number 10 during ‘entry’, a patient scanning an online ticket at that moment would be assigned the number, 11.

Source: Bartaman


ডিসেম্বর ৪, ২০১৮

ভিড় এড়াতে অনলাইন টিকিট চালু হচ্ছে মেডিক্যাল কলেজগুলিতে

ভিড় এড়াতে অনলাইন টিকিট চালু হচ্ছে মেডিক্যাল কলেজগুলিতে

ন্যাশনাল মেডিক্যাল হোক বা পিজি হাসপাতাল, অথবা এনআরএস কিংবা আরজিকর— সরকারি মেডিক্যাল কলেজে ডাক্তার দেখাতে লাইনে দাঁড়াতে হয় কিছুক্ষন! মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সব ধরনের সরকারি স্বাস্থ্য পরিষেবা বিনামূল্যে করে দেওয়ার পর রোগীর সংখ্যা অনেক বেড়েছে। এই ভিড় নিয়ন্ত্রণ এবং সরকারি ব্যবস্থাকে আধুনিক করতে এবার রাজ্যের সব মেডিক্যাল কলেজ হাসপাতালের আউটডোর টিকিট অনলাইনে কাটার ব্যবস্থা চালু করছে স্বাস্থ্য দপ্তর।

এই পরিষেবার জন্য সমস্ত মেডিক্যাল কলেজ হাসপাতালের আউটডোরে অনলাইন টিকিট স্ক্যানার বসানো হবে। সর্বপ্রথম এই পরিষেবা চালু হচ্ছে রাজ্যের এক নম্বর সুপারস্পেশালিটি হাসপাতাল পিজিতে। তারপর ধাপে ধাপে অন্যান্য মেডিক্যালগুলিতেও তা চালু হবে। পিজি’র সেন্ট্রাল আউটডোর টিকিট করার জায়গায় ১০টি কাউন্টার রয়েছে। তার একটিতে এই অনলাইন টিকিট স্ক্যানিং হবে। উল্লেখ্য, অনলাইনে আউটডোর টিকিট কাটতে দুই টাকা বা অন্য কোনও খরচই লাগবে না। ডিসেম্বরের মাঝামাঝি থেকেই শুরু হয়ে যাচ্ছে এই ব্যবস্থা। স্বাস্থ্য দপ্তরের একাধিক শীর্ষ সূত্রে এ খবর জানা গিয়েছে।

স্বাস্থ্যদপ্তরের ওয়েবসাইট www.wbhealth.gov.in-এ এই আউটডোর টিকিট কাটার জন্য একটি অংশ থাকবে। আগামী ১৫-২০ দিনের মধ্যে সেটি চালু হচ্ছে। যিনি অনলাইনে আউটডোর টিকিট কাটতে চান, তিনি এই ওয়েবসাইটের ওই অংশে গিয়ে বিনা পয়সায় টিকিট কেটে নেবেন। অনলাইন টিকিট নিয়ে হাসপাতালের আউটডোরে এলে আউটডোরের টিকিট স্ক্যানারে টিকিট স্ক্যান করে নেওয়া হবে। তার অর্থ, টিকিট ‘এন্ট্রি’ হয়ে গেল। এইবার সেই রোগীকে ডাক্তার দেখানোর জন্য একটি নম্বর দেওয়া হবে। সাধারণ লাইনে দাঁড়ানো রোগীর নম্বরের সঙ্গে সামঞ্জস্য রেখেই এই নম্বর দেওয়া হবে। যাতে সমস্যা না হয়! সেই নম্বর নিয়েই তিনি দাঁড়িয়ে পড়বেন একেবারে ডাক্তার দেখানোর লাইনে। পাশাপাশি, অনলাইনে টিকিট জনপ্রিয় হতে শুরু করলে, সাধারণ লাইনের ভিড়ও অনেকটাই কমতে পারে। এমন চিন্তাভাবনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দপ্তর সূত্রের খবর।

সৌজন্যেঃ বর্তমান