Latest Newsসাম্প্রতিক খবর


December 6, 2018

School students will receive diaries for better evaluation of work

School students will receive diaries for better evaluation of work

The State Government has decided that every school student (in government schools), from the next academic year, will receive school diaries.

In these diaries, the students will note down whatever work has been given to them by their teachers as well as the work done by them. Results of class exams will also be noted down in the diary, by the teacher concerned

All students from classes I to XII will each received a diary. These diaries will enable guardians as well principals to keep a tab on the quality and quantity of work done, both by the students and the teachers. Thus a proper year-round evaluation can be carried out in every school.

School inspectors can also take a look at the diaries during their evaluations of schools.

Source: Aajkaal


ডিসেম্বর ৬, ২০১৮

ক্লাসে কেমন পড়ানো হচ্ছে, দেখবেন প্রধান শিক্ষক-শিক্ষিকা

ক্লাসে কেমন পড়ানো হচ্ছে, দেখবেন প্রধান শিক্ষক-শিক্ষিকা

প্রথম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত রাজ্যের প্রতিটি পড়ুয়াকে ডায়েরি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। আগামী শিক্ষাবর্ষ শুরুর প্রথমেই বইয়ের সঙ্গে ডায়েরিও দেওয়া হবে বলে প্রাথমিকভাবে স্থির করা হয়েছে। ক্লাসে প্রতিদিনের পড়াশোনা ডায়েরিতে লিখবে পড়ুয়ারা। ছাত্রছাত্রীরা ঠিকমতো শিখল কিনা তা যাচাই করে দেখার জন্য শিক্ষক-শিক্ষিকারা ক্লাসে কোনও পরীক্ষা নিলে সেটাও লেখা হবে এই ডায়েরিতে। ক্লাসে কি পড়াশোনা হচ্ছে, ডায়েরির মাধ্যমে জানতে পারবেন অভিভাবকরা। ডায়েরিতে ঠিকমতো লেখা হচ্ছে কিনা, সে ব্যাপারে নজরদারি চালাবেন প্রধান শিক্ষক শিক্ষিকা। জেলা পরিদর্শকরা স্কুল পরিদর্শনের সময় এই ডায়েরি পরীক্ষা করবেন।

ছাত্রছাত্রীরা স্কুলে আসছে, শিক্ষক শিক্ষিকারা পড়াচ্ছেন। কিন্তু, পড়ুয়ারা কতটা কি শিখছে তার ওপর নজরদারি চালাতেই এই সিদ্ধান্ত। জেলা পরিদর্শকরা নিয়মিত স্কুল পরিদর্শন করেন। কোন ক্লাসে পড়ুয়া কতটা কি শিখবে, তা নিয়ে ইতিমধ্যেই বই তৈরী করেছে সিলেবাস কমিটি। সেই বই অনুযায়ী ডায়েরি মিলিয়ে অভিভাবক চাইলে খতিয়ে দেখতে পারবেন যে, ক্লাসে যা শেখার তা তাঁর সন্তান আদৌ শিখল কিনা। সম্প্রতি মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে স্কুলগুলির কাছ থেকে পড়ুয়ারা কতটা কি শিখল তার রিপোর্ট চাওয়া হয়েছে।

একদম নিচু ক্লাসে শিক্ষক-শিক্ষিকারাই ডায়েরি লিখে দেবেন বলে ঠিক করা হয়েছে। ক্লাসে কি পড়ানো হল, বাড়ি গিয়ে কি পড়তে হবে, তা বোর্ডেও লিখে দিতে পারেন শিক্ষক শিক্ষিকারা। যা দেখে লিখে নেবেম পড়ুয়ারা। এর ফলে তাদের লেখার অভ্যাসও তৈরী হবে।

সৌজন্যেঃ আজকাল