Latest Newsসাম্প্রতিক খবর


December 2, 2018

Bangla Govt to set up solar power plant in Raniganj

Bangla Govt to set up solar power plant in Raniganj

The Bangla Government, at its cabinet meeting on Friday, November 30, approved of the decision to set up a 10 megawatt (MW) solar power generation plant in Raniganj in Paschim Bardhaman district.

The plant will come up on a plot of around 52 acres, thus making it the biggest plant in terms of area. This is part of the government’s move popularise the use of environment-friendly non-conventional forms of energy.

It may be mentioned that the government has also decided to set up a 10MW solar power plant at Salboni in Paschim Medinipur district, on a plot of 41.11 acres.


ডিসেম্বর ২, ২০১৮

রানিগঞ্জে ১০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্প গড়ার সিদ্ধান্ত রাজ্যের

রানিগঞ্জে ১০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্প গড়ার সিদ্ধান্ত রাজ্যের

বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে অচিরাচরিত শক্তি ব্যবহার বাড়ানোর সিদ্ধান্ত আগেই নিয়েছে রাজ্য সরকার। সেইমতো জোর দেওয়া হয়েছে সৌরবিদ্যুৎ উৎপাদনে। এবার রানিগঞ্জে ১০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্প গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রীসভা। এই প্রকল্পের জন্য জমিও চিহ্নিত করা হয়েছে।

বর্তমানে রাজ্যে ৮০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন হচ্ছে। একে বাড়িয়ে ৩০০ মেগাওয়াট করা হবে বলে বিধানসভায় বলেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

বিশ্ব-উষ্ণায়ণ কপালে ভাঁজ ফেলেছে পরিবেশ বিজ্ঞানীদের। প্রাকৃতিক শক্তির বহুল ব্যবহার রুখতে পারে এই উদ্যোগ বলেই মনে করেন তাঁরা। ফলে বিশ্ব জুড়েই প্রাকৃতিক শক্তি ব্যবহারে জোর দেওয়া হয়েছে। রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই বিষয়টি নিয়ে উদ্যোগী রাজ্য সরকার। শুরু হয়েছে আলোশ্রী প্রকল্প। এই প্রকল্প অনুযায়ী সমস্ত সরকারি ভবনের ছাদে বসানো হবে সৌর প্যানেল। উৎপাদিত বিদ্যতের সবটাই কিনে নেবে বিদ্যুৎ দপ্তর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ইতিমধ্যেই কয়েকটি জেলার সরকারি অফিসের ছাদে সোলার প্যানেল বসানো হয়েছে।