Latest Newsসাম্প্রতিক খবর


December 23, 2018

Kolkata Poush Utsav 2018 at Newtown from today

Kolkata Poush Utsav 2018 at Newtown from today

For the first time, Poush Utsav will be celebrated in Kolkata. The event will be inaugurated today in Newtown, and will continue till December 30. It will start at 12 noon and end at 9 PM everyday. Entry to the event is free.

It is being organised jointly by Housing Infrastructure Development Corporation (HIDCO), West Bengal State Rural Livelihoods Mission (WBSRLM) and a private organisation.

It may be mentioned in this regard that the most famous Poush Mela in the country is held every December in Santiniketan, and the Kolkata Poush Utsav is an effort to enable people to get an idea of what all such a celebration entails.

The event is being endorsed by Anandadhara, a scheme which is part of the WBSRLM. On sale at the event would be creative handicrafts and handloom products by 30 women entrepreneurs representing self-help groups (SHG) from seven districts – Birbhum, Howrah, Hooghly, North 24 Parganas, South 24 Parganas, Nadia and Paschim Medinipur.

This is to promote and encourage the leadership and marketing skills in these women to ensure dignity while earning a decent livelihood.

Besides the handicrafts and handloom products on display and sale, the event will feature cultural programmes, a food pavilion, an art installation and fireworks display.

The cultural programmes will feature eminent folk artistes, dancers, poets, elocutionists and others. An art installation will be set up by an eminent artist on the lawns of Rabindra Tirtha to pay tribute to Ishwarchandra Vidyasagar, Swami Vivekananda and Netaji Subhas Chandra Bose.

The unique themed food pavilion will feature traditional delicacies, sweets and Christmas confectionaries. A wonderful fireworks display will conclude the week-long celebration.

 

Source: The Times of India

Image Source: Flickr


ডিসেম্বর ২৩, ২০১৮

নিউটাউনে এবছর পৌষমেলা, উদ্যোগ হিডকোর

 নিউটাউনে এবছর পৌষমেলা, উদ্যোগ হিডকোর

শান্তিনিকেতনের পৌষ মেলা ২৯ তারিখ শেষ হয়ে গেলেও তার আমেজ থাকবে কলকাতা পৌষ মেলাতে৷ চলতি বছরের কলকাতা পৌষ মেলা শুরু হবে আজ থেকে৷ আর চলবে ৩০ তারিখ পর্যন্ত৷ নিউটাউনের রবীন্দ্রতীর্থে এবারে বৃহৎ আকারে শুরু করা হচ্ছে এই কলকাতা পৌষ মেলা৷ যেখানে সারা রাজ্যের সাতটি জেলা থেকে ৩০ জন স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের জায়গা করে দেওয়া হয়েছে৷ যাতে তারা তাদের শিল্পকলাকে শহুরে মানুষের কাছে বিপণন করতে পারেন৷

এই মেলার যে চাহিদা মানুষের মধ্যে দিনে দিনে বেড়ে গিয়েছে তা প্রতিফলিত হয়েছে মানুষের কাছে থেকে বারংবার এই মেলার বিষয়ে উৎসুক আবেদনকে লক্ষ্য করেই৷ সেই কারণে এবারে এই মেলাকে ফের একবার শুরু করা হচ্ছে৷ আর পৌষ উৎসব মানেই হল নানান ধরনের সাংস্কৃতি অনুষ্ঠানের সম্ভার৷ সেই কারণে এবারে নিউটাউনের রবীন্দ্র তীর্থে আয়োজিত হতে চলা এই পৌষ উৎসবে সাত দিন ব্যাপী বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রাখা হয়েছে৷ তারসঙ্গেই এবারের মঞ্চকেও সাজিয়ে তোলা হচ্ছে আলাদা রকম করে৷ যেখানে শান্তিনিকেতনের রবীন্দ্রনাথের দ্বারা আয়োজিত সেই মেলার গন্ধ যাতে মানুষ এই কলকাতা পৌষ মেলাতেও পেতে পারেন৷

শান্তিনিকেতনে পৌষ মেলার মূল আকর্ষণ ভাঙা মেলা৷ সেই বিষয়টিকে মাথায় রেখেই এবারের নিউটাউনের ওই পৌষ উৎসবে আরও একটি অতিরিক্ত দিন সংযোজিত করা হয়েছে৷ যাতে যারা পৌষ মেলাতে শান্তিনিকেতনে যাবেন তারাও যাতে ফিরে এসে এই নিউটাউনের রবীন্দ্রতীর্থের পৌষ উৎসবে যোগদান করতে পারেন৷

এবারের এই মেলাতে অনেক প্রথিতজশা শিল্পীরা এখানে আসবেন৷ এই প্রথমবার শান্তিনিকেতনের পৌষ মেলা শেষ হয়ে গেলেও সেখানে রাজ্যের তরফে নতুন একটি মেলার আয়োজন করা হচ্ছে৷ যার নামে দেওয়া হয়েছে গীতবিতান মেলা৷ মাত্র ৩ দিনের জন্য এই মেলার আয়োজন করা হবে বলেই জানা গিয়েছে৷ শান্তিনিকেতনে যে থিম সিটি রাজ্যের পক্ষ থেকে গড়ে তোলা হচ্ছে সেখানেই এই মেলাকে এই প্রথমবার আয়োজন করা হবে বলে জানানো হয়েছে হিডকোর পক্ষ থেকে৷

চলতি মাসের ২৯ তারিখ থেকে শুরু করে ৩১ তারিখ পর্যন্ত ওই মেলা শিবতলায় আয়োজন করা হবে৷ মানুষের যাতে যেতে কোনও সমস্যা না হয় তার জন্য মূল রাস্তা থেকে ঢিল ছোড়া দূরেই এই মেলা শুরু করা হবে৷ একটি বেসরকারি সাংস্কৃতিক সংস্থা এই মেলার আয়োজন করবে৷ একেবারে শান্তিনিকেতনের সোনাঝুড়ির হাটের আদলে মাটিতে রেখেই সব বিকিকিনি করা হবে এই মেলাতে৷ ওই মেলাতে বাউল থেকে শুরু করে বাংলার গ্রামের নানান ধরনের গানের সম্ভার রাখা হবে৷

সৌজন্যেঃ ৩৬৫ দিন