Latest Newsসাম্প্রতিক খবর


May 24, 2018

IT Dept forms body for using AI for bettering public services

IT Dept forms body for using AI for bettering public services

The State Information Technology and Electronics (IT&E) Department has formed a core group which will interact with various stakeholders and prepare a repository of case studies of projects involving artificial intelligence (AI). Such cases will be taken up which can be adapted by various departments of the State Government.

The IT Minister, while addressing a Knowledge Workshop on AI at Biswa Bangla Convention Centre on Friday, said that the government has already conceptualised and kick-started a Centre of Innovation to leverage emerging technologies like fintech, AI and blockchain. According to him, the State Government believes that it can use AI for improving public services. Hence the decision to form the above-mentioned core group was has been taken up.

The group will comprise of four members and will be headed by additional chief secretary (IT). It will work upon good practices of AI and will form a strategy on machine training at the various IT parks of the State Government in the districts.

The additional chief secretary (IT), who was also present at the workshop, said that since AI requires a huge amount of data customisation, the machine training programmes being planned have the potential to create a lot of jobs.

The IT Minister said that under the leadership of the Chief Minister, the State is emerging a leader in emerging technologies like AI, fintech, blockchain and cyber security.

The workshop, which deliberated on the use of AI in business, governance, industry and in transforming processes, saw participation from students, young and experienced professionals, academicians, entrepreneurs and industry representatives.

Source: Millennium Post

The image is representative


মে ২৪, ২০১৮

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের জন্য কমিটি গঠন রাজ্যে

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের জন্য কমিটি গঠন রাজ্যে

রাজ্যে কর্মসংস্থানে আরও জোর দিতে চাইছে রাজ্য সরকার। সেই কারণে এবার তথ্য প্রযুক্তি দপ্তরকে বাংলার কৃষি এবং বাকি দপ্তরগুলির সঙ্গে কাজ করানোর একটা বড় প্রয়াস গড়ে তোলা হল. তার জন্য আই টি বিভাগে চার্ জনের একটি কমিটি গড়ে তোলা হয়েছে। আগামী দিনে এই কমিটি বাংলার গ্রামীণ কৃষিকে কিভাবে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের মধ্যে দিয়ে এগিয়ে নিয়ে যাওয়া যায় তার জন্য প্রস্তুতি গ্রহণ করবে। বাংলাতেও যাতে কৃষি ও পাবলিক সার্ভিসকে এই টেকনোলজির মধ্য দিয়ে এগিয়ে নিয়ে যাওয়া যায় তারই চেষ্টা শুরু করলো সরকার।

তথ্য ও প্রযুক্তি বিভাগের পক্ষ থেকে এই বিষয়ে একটি একদিনের কর্মশালার আয়োজন করা হয়। শুক্রবার নিউটাউনের কনভেনশন সেন্টারে আয়োজিত এই কর্মশালায় উপস্থিত ছিলেন রাজ্যের তথ্য ও প্রযুক্তি বিভাগের মন্ত্রী ব্রাত্য বসু. সেখানে তিনি জানিয়ে দেন সারা বিশ্ব যেখানে এই নতুন প্রযুক্তির সাহায্যে এগিয়ে চলেছে, সেখানে বাংলা এই প্রযুক্তিকে কাজে লাগিয়েই রাজ্যের কর্মসংস্থানের বড় রাস্তা খুলে দিতে চাইছে।

এই কাজকে আগামীদিনে বাস্তবায়িত করার জন্য একটি কমিটি গড়ে দেওয়া হয়েছে, যার নির্দেশকের ভূমিকায় থাকবেন রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব। ডিজিটাল কমিউনিকেশনকে আরও ছড়িয়ে দিতে এবং ডিজিটাল ডেটা বেসকে আরও সমৃদ্ধ করে তুলতে রাজ্যের পক্ষ থেকে কাজ করা হবে। কারণ আগামীদিনে এই ডেটাবেসের ওপর দাঁড়িয়েই নতুন প্রযুক্তিকে কিভাবে কাজে লাগানো যায় তার রূপরেখা গড়ে তোলা হবে।

এই কমিটি আগামী এক মাসের মধ্যেই কাজ শুরু করবে, তাই এই বিভাগকে দুই ভাগে ভাগ করা হয়েছে। প্রথম ভাগটিকে বলা হচ্ছে সর্বোচ্চ স্তর। আর দ্বিতীয় ভাগটিকে বলা হয়েছে সাধারণ স্তর। প্রথম ভাগের সাথে দ্বিতীয় ভাগের উন্নতি সাধন করাটাই রাজ্যের এই কমিটির মূল কাজ হতে চলেছে।

২০১৪ সল্ পর্যন্ত ৮ টি ইন্টেলিজেন্স সারা বিশ্বে ৪০% ব্যবহার করা হত. ২০২১ সালে তা বেড়ে দাঁড়াতে চলেছে ৫৭%. ফলে আগামী শ্রমিক তৈরী করতে একটি রোবোটিক সহ ব্লকচেন বা অত্যাধুনিক বিজ্ঞানকে তুলে ধরা হচ্ছে যা সারা বিশ্বের এগিয়ে কলার দিশা খুলবে। আর তাতেই যোগ দিয়েছে বাংলা।