Latest Newsসাম্প্রতিক খবর


May 24, 2018

Legendary scene from Saptapadi being used to promote Safe Drive Save Life

Legendary scene from Saptapadi being used to promote Safe Drive Save Life

The scene in the film Saptapadi featuring Uttam Kumar riding a motorcycle with Suchitra Sen as the pillion rider and singing ‘Ei path jodi na sesh hoy’ is still as popular as it was almost six decades ago. Kolkata Police is now taking advantage of that popularity to reach out to people of all ages with the message of ‘Safe Drive Save Life’, a hugely popular programme of the Bengal Government, and a brainchild of Chief Minister Mamata Banerjee.

The Kolkata Police has tweeted a still photograph of a particular moment from the scene, in which both the matinee idols are singing the song while on the motorcycle and a parody of the song has been incorporated to create awareness on the importance of using helmets, even as a pillion. The fact that none of the two are wearing helmets has been used by Kp to emphasise its message of safe driving.

It has been shown in the photograph that Uttam Kumar is saying ‘Ei path jodi na sesh hoy’ (meaning ‘if the road doesn’t end’), in reply to which Suchitra Sen is seen saying ‘Duto helmet holey besh hoy’ (‘it would be good if there are two helmets’).

The song in the 1961 was sung by the evergreen pair of Hemanta Mukhopadhyay and Sandhya Mukhopadhyay.

Source: Millennium Post


মে ২৪, ২০১৮

পথ নিরাপত্তার প্রচারে কলকাতা পুলিশের হাতিয়ার 'সপ্তপদী'

পথ নিরাপত্তার প্রচারে কলকাতা পুলিশের হাতিয়ার 'সপ্তপদী'

“এই পথ যদি না শেষ হয়, তবে কেমন হতো তুমি বলো তো!” বাংলা চলচ্চিত্রের আইকনিক লাইন। সঙ্গে সেই ছবি – মেঠো পথ ধরে বাইক চালাচ্ছেন উত্তম কুমার। পিছনে সওয়ার সুচিত্রা সেন। সপ্তপদী ছবির সেই বিখ্যাত দৃশ্য এবং গানের লাইন এখন কলকাতা পুলিশের টুইটার আর ফেসবুক পেজে। লক্ষ্য সেফ ড্রাইভ, সেভ লাইফের প্রচার। সাধারণ মানুষকে ড্রাইভিংয়ের ব্যাপারে সচেতন করতে বাংলা ছবির এই অতি পরিচিত দৃশ্যকেই বেছে নিয়েছে কলকাতা পুলিশ।

দিন কয়েক আগে নিজেদের ফেসবুক ও টুইটার পেজে সেফ ড্রাইভ, সেভ লাইফের প্রচারের জন্য একটি পোস্ট করে কলকাতা পুলিশ। পোস্টে রয়েছে সপ্তপদী ছবির “এই পথ যদি না শেষ হয়” গানটির দৃশ্য। তাতে উত্তম ও সুচিত্রার মুখে দুটি সংলাপ বসানো। উত্তম কুমার বলছেন, “এই পথ যদি না শেষ হয়”। উত্তরে সুচিত্রা বলছেন, “দুটো হেলমেট হলে বেশ হয়।”

প্রচারের জন্য এই গানটিই বেছে নেওয়ার কারণ কী? উত্তরে DC ট্র্যাফিক সুমিত কুমার বলেন, “আইকনিক যে ছবি বা পিকচার আছে সেগুলো পাবলিক বেশি নোটিস করে। শেয়ার করে। একটু ক্রিয়েটিভলি লোককে সচেতন করা।”

বাইক দুর্ঘটনা কমাতে এবং মানুষকে সচেতন করতে ২০১৫-র জুলাই মাসে সেফ ড্রাইভ, সেভ লাইফ প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতা পুলিশের তথ্য অনুযায়ী, এই প্রকল্প চালু হওয়ার পর থেকে অনেক কমেছে দুর্ঘটনা। ২০১৬ সালে বাইক দুর্ঘটনার কারণে কলকাতায় মৃত্যু হয়েছিল ৪১৭ জনের। ২০১৭ সালে সেই সংখ্যা কমে হয় ৩২৯। চলতি বছরের ১৭ মে পর্যন্ত বাইক দুর্ঘটনায় কলকাতায় মৃত্যু হয়েছে ১০২ জনের। ২০১৭ সালে এই একই সময়ে মৃত্যু হয়েছিল ১২৯ জনের।