Latest Newsসাম্প্রতিক খবর


May 31, 2018

Synergy MSME to bring in big investments in the MSME sector

Synergy MSME to bring in big investments in the MSME sector

In a bid to attract big investments in the micro, small and medium enterprises (MSME) sector, the Bengal Government is going to organise a major business summit in September, titled ‘Synergy MSME’.

It will certainly be a big boost to the small business sector of the State. As it is, the MSME sector of Bengal has been earning a lot of praise ever since the Trinamool Congress Government came to power, as Chief Minister Mamata Banerjee has made it a mission to promote this sector in the interest of the ordinary citizens across the State.

‘Synergy’ is also the name of a series of successful MSME investment meets organised by the State Government in various districts.

Source: Bartaman


মে ৩১, ২০১৮

ছোট-মাঝারি শিল্পে বিনিয়োগের লক্ষ্যে এবার সম্মেলনের এলাহি আয়োজন শহরে

ছোট-মাঝারি শিল্পে বিনিয়োগের লক্ষ্যে এবার সম্মেলনের এলাহি আয়োজন শহরে

নজরে ছোট ও মাঝারি শিল্প। শহরে তাই বসতে চলেছে ছোট শিল্পের বড় সম্মেলন। আগামী সেপ্টেম্বর মাসে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে ‘সিনার্জি এমএসএমই’র এলাহি আয়োজন করতে চলেছে রাজ্য সরকার।

শেয়ার বাজার থেকে মূলধন জোগাড় করে, তা দিয়ে ব্যবসায় বাজিমাত করে রাজ্যের মুকুটে নতুন পালক আনতে উঠেপড়ে লেগেছে ছোট ও মাঝারি শিল্পদপ্তর। সেই লক্ষ্যেই ফের এই বছরেই আন্তর্জাতিক মানের শিল্প সম্মেলন বসতে চলেছে কলকাতায়।

বিভিন্ন দপ্তরের প্রশাসনিক সংস্কার করে ব্যবসার পথ অনেক সহজ করেছে সরকার। এর পাশাপাশি আছে ফি বছর বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের আয়োজন। সেখানে যেমন ডাকসাইটে শিল্পপতিরা হাজির হচ্ছেন, তেমনই বিনিয়োগ প্রতিশ্রুতিও মিলছে প্রচুর।

শেয়ার বাজারের হাত ধরে মূলধন জোটানোর বিষয়টিকে গুরুত্ব দিতে ইতিমধ্যেই দেশের বৃহত্তম শেয়ার বাজার ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সঙ্গে কথাবার্তা শুরু করেছে রাজ্য সরকার। অর্থাৎ চিরাচরিত পদ্ধতিতে ব্যবসা করা নয়, প্রযুক্তি নির্ভর শিল্প এবং মূলধনের নতুন হদিশ নিয়েই আধুনিক শিল্পের দ্বার খুলতে চাইছে সরকার।

গত মার্চ মাস পর্যন্ত হিসেব বলছে, এদেশে ৬ কোটি ৩০ লক্ষ ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প সংস্থা রয়েছে। আট কোটি মানুষের রুটি-রুজি এর সঙ্গে জড়িত। ছ’হাজার রকমের পণ্য তৈরি করে এই দেশে। দেশের মোট উৎপাদনের আট শতাংশ আসে এখান থেকে। মোট শিল্পোৎপাদনের ৪৫ শতাংশ বহন করে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প। রপ্তানির ৪০ শতাংশ দখলে রাখে এরাই।

সৌজন্যে: বর্তমান