Latest Newsসাম্প্রতিক খবর


May 8, 2018

Bengal CM writes to Centre over NEET mess

Bengal CM writes to Centre over NEET mess

Chief minister Mamata Banerjee has written to Union HRD minister over the irregularities in NEET (UG) examination that was held on Sunday. Many exam centres reportedly suffered from shortage of question papers. Moreover, many candidates did not get Bengali question papers.

The CM even urged the HRD minister to hold re-examinations, so that the examinees do not suffer as they were forced read the questions in English or Hindi.

The CM wrote that in 2017 there was a similar situation. “We were assured that such irregularities would not be repeated. It appears that the authorities have not been careful enough to ensure that the examination is meticulously held and the careers of the candidates are not jeopardized.” She urged the HRD minister to take steps against persons responsible for such irregularities.

Source: Times of India

 


মে ৮, ২০১৮

নিটের প্রশ্ন বিভ্রাটে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

নিটের প্রশ্ন বিভ্রাটে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

ডাক্তারির জন্য অভিন্ন প্রবেশিকা পরীক্ষা নিট বা ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স পরীক্ষায় প্রশ্নপত্র বিভ্রাটে সরব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় মানব-সম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকরের কাছে অভিযোগ জানিয়ে এ ব্যাপারে চিঠি লিখলেন তিনি।

চিঠিতে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এই প্রশ্নপত্র বিভ্রাটের জন্য যারা দায়ী তাদের চিহ্নিত করে, শাস্তি দেওয়া হোক। পাশাপাশি, দাবি করা হয়েছে, যে ৮০ জন পরীক্ষার্থী ফটোকপি করা প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছে তাদের জন্য বিকল্প পরীক্ষার ব্যবস্থা করা হোক।

নিট পরীক্ষা নিয়ে রবিবার দিনভর হুলস্থূল পরিস্থিতি তৈরি হয়েছিল রাজ্যের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রগুলিতে। কোথাও মাতৃভাষায় পর্যাপ্ত প্রশ্নপত্র ছিল না, তো কোথাও আবার প্রশ্নপত্রের ফটোকপি দিয়ে নেওয়া হয়েছিল পরীক্ষা। কলকাতার কাশীপুরের একটি সরকারি স্কুলে পর্যাপ্ত প্রশ্নপত্র মেলেনি

পাশাপাশি, হুগলির কোন্নগরে একটি বেসরকারি স্কুলে পরীক্ষার্থীরা অভিযোগ তুলেছিল, হিন্দি এবং ইংরেজি ভাষায় পর্যাপ্ত প্রশ্নপত্র থাকলেও বাংলা ভাষায় প্রশ্নপত্র যথেষ্ট প্রশ্নপত্র ছিল না। একাধিক পরীক্ষার্থী বাংলা ভাষার প্রশ্নপত্রের আবেদন করলেও তা মেলেনি। ফলে তাঁদের ইংরেজি প্রশ্নপত্রেই পরীক্ষা দিতে হয়েছে। এই সমস্ত অভিযোগ তাঁর চিঠিতে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, এর জন্য পরীক্ষার্থীদের উপর যেন কোনও প্রভাব না পড়ে। সকলে যেন সমান সুযোগ পায়। এই পরীক্ষার বন্দোবস্ত করে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন।

মুখ্যমন্ত্রীর দাবি, প্রয়োজনে রাজ্যের সঙ্গে কো-অর্ডিনেশনের ব্যবস্থা করা হোক। দরকার পড়লে পুনরায় পরীক্ষা নেওয়া হোক। কিন্তু কোনওভাবেই যেন পরীক্ষার্থীদের কোনও ক্ষতি না হয়।