Latest Newsসাম্প্রতিক খবর


July 3, 2018

Two leopards to arrive at Bengal Safari Park

Two leopards to arrive at Bengal Safari Park

Bengal Safari Park near Siliguri, a popular tourist destination, is going to get two more guests – two leopards, lovingly named Sachin and Sourav. A leopard safari is beginning from the end of June at Bengal Safari Park.

The leopards will be brought from Khayerbari Tiger Rehabilitation Centre, which was set up in 2005 for rehabilitating royal Bengal tigers rescued from circuses. The two leopards were caught at Santali Tea Garden in Kalchini block five years ago. An area of 20 acres has been fenced for them.

Bengal Safari Park is full of animals of various kinds – tigers, black bears, deer, elephants, rhinoceroses, etc. – as well as birds of many species, the latter especially during the winter. It is gradually become one of the best tourist attractions in north Bengal.

Source: Aajkaal


জুলাই ৩, ২০১৮

বেঙ্গল সাফারি পার্কে জুটিতে শচীন সৌরভ

বেঙ্গল সাফারি পার্কে জুটিতে শচীন সৌরভ

বেঙ্গল সাফারি পার্কে এবার শচীন সৌরভ। আসলে শচীন সৌরভ হল দুই চিতা বাঘ। খয়েরবাড়ি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্র থেকে তাদের পাঠানো হল সাফারি পার্কে। এতে সাফারি পার্কের আকর্ষণ অনেক বাড়ল। এ মাসের শেষ থেকেই শিলিগুড়িতে লেপার্ড সাফারি পার্ক শুরু হচ্ছে।

৫ বছর আগে এই চিতা বাঘ দুটিকে কালচিনি ব্লকের সাতালি চা বাগান থেকে উদ্ধার করে তাদের আনা হয়েছিল জলদাপাড়ার লাগোয়া খয়েরবাড়িতে। ২০০৫ সালে সার্কাসের রয়্যাল বেঙ্গল টাইগারদের উদ্ধার করে উপযুক্ত পুনর্বাসনের জন্য দক্ষিণ খয়েরবাড়ি কেন্দ্র গড়ে তোলা হয়। পরে সেখানে লেপার্ড সাফারিও শুরু হয়। সেখানেই ছিল শচীন ও সৌরভ। পর্যটকদের কাছেও খয়েরবাড়ির অন্যতম আকর্ষণের কেন্দ্রে ছিল শচীন–সৌরভ।

আর মাত্র দেড় বছর অপেক্ষা করতে হবে। দেশের অন্যতম সেরা পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে দক্ষিণ খয়েরবাড়িকে। দক্ষিণ খয়েরবাড়িকে সাজাতে একগুচ্ছ পরিকল্পনা নেওয়া হচ্ছে। শুধু লেপার্ড সাফারি বা চিড়িয়াখানাই নয়, পাখিরালয়, ডিয়ার পার্ক, প্রজাপতি উদ্যান, লেপার্ড প্রজনন কেন্দ্র গড়ে তোলা হবে খয়েরবাড়িতে। খয়েরবাড়ির জন্য ডিটেল প্রোজেক্ট রিপোর্ট ইতিমধ্যে সেন্ট্রাল জু অথরিটির কাছে পাঠানো হয়েছে।

বেঙ্গল সাফারিতে ইতিমধ্যে একটি রয়্যাল বেঙ্গল তিনটি শাবক প্রসব করে। জিপ সাফারি চালু রয়েছে। রয়্যাল বেঙ্গল টাইগার থেকে ব্ল্যাক বিয়ার, হাতি থেকে হরিণ, গন্ডার থেকে নানারকম পাখি দেখা যায় শিলিগুড়ির এই মুক্ত চিড়িয়াখানায়। এবার নতুন অতিথি শচীন–সৌরভ। তাদের জন্য ২০ একর এলাকাকে বিশেষভাবে ফেন্সিং দিয়ে ঘেরা হবে।