Latest Newsসাম্প্রতিক খবর


July 29, 2018

Bengalathon 2018 to focus on apps for day-to-day needs

Bengalathon 2018 to focus on apps for day-to-day needs

State Information Technology and Electronics (IT&E) Minister on Friday launched Bengalathon 2018, inviting software-based solutions from students, technical professionals and common citizens, particularly for the day-to-day problems of common people.

The minister also announced that Chief Minister Mamata Banerjee will lay the foundation stone for her dream Silicon Valley project in New Town on August 13.

“We are looking for app-based solutions in a number of areas that include financial advisory app for senior citizens and game-based app for sensitisation of common people so that they do not get fleeced by fraudsters who pose as bank representatives, know the bank details and siphon money from accounts. We are also looking for an app to have a toto on call,” said a senior official of the IT&E department.

The details for registration along with other details of Bengalathon has been made available in the website of the state IT department and a Facebook page titled Bengalathon has also been introduced.

“Bengalathon” is a technology based competition to recognise innovative ideas that would culminate into path-breaking viable solutions for any of the industry sectors or citizen services and at the same time, provide a platform for them to showcase the innovative skills/ideas of the state resources at the national and international arena. The best solutions will be awarded.

Talking about the Silicon Valley project, the minister said: “We will put up IT&E infrastructure here in such a way that the entire country will look towards this place for solutions in these areas.”

The IT&E department also organised a day-long knowledge based workshop on ‘Internet of Things’ (IOT) involving the academia and the industry to work out a strategy for the state on how to embrace this modern technology, at Biswa Bangla Convention Centre.


জুলাই ২৯, ২০১৮

তথ্য–প্রযুক্তি পড়ুয়াদের দিয়ে রাজ্য সরকার বিভিন্ন ধরনের অ্যাপ তৈরি করাবে

তথ্য–প্রযুক্তি পড়ুয়াদের দিয়ে রাজ্য সরকার বিভিন্ন ধরনের অ্যাপ তৈরি করাবে

নয়া প্রজন্মের হাতেই যে দেশের ভবিষ্যত তা অস্বীকার না করে উপায় নেই। যুগের সঙ্গে তাল মিলিয়ে তাঁরা দ্রুত এগিয়ে চলেছে। বিশেষ করে প্রযুক্তিগত দিক থেকে তাঁদের জ্ঞান অনেকাংশেই বেশি। এবার নয়া প্রজন্মের তথ্য প্রযুক্তি পড়ুয়াদের ওপরই ভরসা করতে চলেছে রাজ্য সরকার। এই পড়ুয়াদের দিয়েই তৈরি করানো হবে বিভিন্ন ধরনের অ্যাপ। শুক্রবার এই নিয়েই রাজ্যের তথ্যপ্রযুক্তি দপ্তর বিশ্ব বাংলার কনভেনশন সেন্টারে আয়োজন করেছিল ‘বেঙ্গলাথন ২০১৮’–এর। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এই দপ্তরের মন্ত্রী ব্রাত্য বসু এবং দেবাশিস সেন।

ওলা–উবারের মত টোটো অ্যাপ, আধার কার্ডের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযোগ করার অ্যাপ, সম্পত্তি কর প্রদান সহ বিভিন্ন অ্যাপ তৈরি করা হবে। রাজ্যের বিভিন্ন জেলার তথ্য প্রযুক্তি পড়ুয়ারা এই অ্যাপ তৈরির মধ্য দিয়ে নিজেদের দক্ষতা প্রমাণ করতে পারবেন। শুক্রবার এই অনুষ্ঠানে ‘ইন্টারনেট অফ থিঙ্গস’–এর ওপর সারাদিন ধরে ওয়ার্কশপ চলে। ইন্টারনেটকে আর কি কি ভাবে ব্যবহার করা যায়, ওয়ার্কশপে সেটা দেখাতেই ব্যস্ত ছিলেন অভিজ্ঞ তথ্য প্রযুক্তির পড়ুয়ারা।

জানা গিয়েছে, এ রাজ্যের তথ্য প্রযুক্তি দপ্তর নতুনদের সামনে আনতে চাইছে। তথ্য প্রযুক্তির পড়ুয়ারা এবং যাঁরা সদ্য কাজে যোগ দিয়েছেন তাঁদের মাধ্যমেই এই অ্যাপগুলি তৈরি করবে রাজ্য সরকার। এতে উৎসাহ বাড়বে তাঁদের কাজে।

জানা গিয়েছে, আর কিছু মাসের মধ্যেই এই অ্যাপ তৈরির প্রতিযোগিতা শুরু হয়ে যাবে। এর জন্য অবশ্যই পড়ুয়াদের নিজেদের নাম এবং তাঁরা কোন বিষয়ে অ্যাপ তৈরি করতে চান তা জানিয়ে নাম নথিভুক্ত করতে হবে। এই প্রতিযোগিতার মাধ্যমে যে পড়ুয়ার অ্যাপ রাজ্য সরকারের পছন্দ হবে, রাজ্য সরকার সেই অ্যাপটি তাঁর থেকে কিনে নেবেন। বিজয়ী পড়ুয়াকে জানানো হবে সম্মান এবং তাঁকে পুরস্কৃত করা হবে। বিজয়ী পড়ুয়ার থেকে কেনা অ্যাপ প্রথমে ট্রায়াল হিসাবে ব্যবহার হবে। এরপর তা সফল হলে সেটাকে ব্যবহারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। মোট ১০টি বিভাগে এই অ্যাপ তৈরির প্রতিযোগিতা চলবে বলে জানা গিয়েছে।