Latest Newsসাম্প্রতিক খবর


July 6, 2018

State Govt brings relief to passengers, asks app cabs to limit surge fares

State Govt brings relief to passengers, asks app cabs to limit surge fares

Listening to the voice of the people, the Trinamool Congress Government has taken a decision to limit the amount by which app cabs can increase their fares during periods of high demand.

Surge fares, as it is called, can only go up to a level of 45 per cent of the base, or minimum, fares. This will apply for all app cab companies. Usually, the fares go up when the demand for cabs is more and the supply is less.

This and other crucial decisions were made after a meeting between the State Transport Minister and representatives of app cab companies on July 4.

The basic fares of the app cab services have to be announced so that the Transport Department is aware of them and people also come to know the base fare that they have to pay to avail the cabs. The app cab operators have to give a report containing details of the fare slabs to the Transport Department.

There will be no surge pricing during office hours on weekdays, hence higher fares cannot be charged for the 12 hours from 8am to 8pm.

Another decision made was that a portion of the surge fare has to be given to drivers. There will also be a review meeting after every three months.

Earlier, the app cab operators had been directed by the Transport Department to take a certain measures to ensure the safety and security of passengers.

 

Source: Millennium Post

 


জুলাই ৬, ২০১৮

অ্যাপ-ক্যাব সংস্থাগুলির বাড়তি ভাড়া নেওয়ায় লাগাম টানল পরিবহণ দপ্তর

অ্যাপ-ক্যাব সংস্থাগুলির বাড়তি ভাড়া নেওয়ায় লাগাম টানল পরিবহণ দপ্তর

ক্যাব গুলির সার চার্জে লাগাম টানতে উদ্যোগী হল রাজ্য পরিবহণ দপ্তর বুধবার ক্যাব সংস্থাগুলির সঙ্গে বৈঠক করে পরিবহণ দপ্তর৷ এদিনের এই বৈঠকে ক্যাব সংস্থাগুলিকে বাড়তি সার চার্জ না নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়৷

এছাড়াও, যাত্রী হয়রানি রুখতে ওলা, উবেরের মতো ‘গতিধারা’র প্রকল্পের আওতায় থাকা গাড়িগুলিকে একত্রিত করে অনলাইনের মাধ্যমে পরিষেবা দেওয়ার বিষয়েও উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে৷

বাড়তি সার চার্জের জেরে ওলা-উবেরের মতো অ্যাপ ট্যাক্সিতে চেপে বহু ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা৷ নির্দিষ্ট দূরত্ব ও আনুমানিক সময় বিচার করে প্রাথমিকভাবে একটা ভাড়া ঠিক করে দেওয়া হয়৷ কিন্তু রাস্তায় বেরিয়ে যানজটে ফেঁসে আবার গাড়ি ঘুরিয়ে নিয়ে যাওয়ার সময় ভাড়ার পরিমাণ কিছুটা বেড়ে যায়৷ ফলে বাড়ে বিপত্তি৷ মূলত এই সমস্যা দূর করতেই আজ পরিবহণ মন্ত্রী নিজে ক্যাব সংস্থাদের নিয়ে বৈঠকে বসেন৷

শহরে যে প্রধান দুই ক্যাব সংস্থার গাড়ি চলে, তাদের বেশ কিছু নির্দেশ পাঠানো হয়৷ সেখানে বলা হয়েছে, কোনওভাবেই মাঝপথে ভাড়া বৃদ্ধি করা যাবে না৷ একবার যে ভাড়ায় রাজি হবে সংস্থা, সেই ভাড়াতেই যাত্রীদের গন্তব্যে পৌঁছে দিতে হবে৷ সার চার্জ নেওয়া যাবে না৷ ঝড়-বৃষ্টি বা অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের নামে সারচার্জ নেওয়া যাবে না। একই সঙ্গে ‘গতিধারা’র প্রকল্পের আওতায় থাকা গাড়িগুলি একত্রিত করে অনলাইনে মাধ্যমে পরিষেবা দেওয়ার বিষয়েও উদ্যোগ নেওয়া হয়েছে জানা গিয়েছে৷

অ্যাপ-ক্যাব সংস্থাগুলির তরফে সার্জের পরিমাণ ৫০% করতে বলা হয়েছিল, কিন্তু রাজ্য সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে সার্জের পরিমাণ ৪৫% এর বেশি হবে না. শুধু তাই নয়, সব রাইডে সাইজ নেওয়া যাবে না. মাত্র ২৫% রাইডে সার্জ চাপানো যাবে। সেই নিয়ম মণ হচ্ছে কিনা, প্রতি মাসে তার রিপোর্ট পাঠানো হবে পরিবহন দপ্তরের কাছে। তিন মাস অন্তর পর্যালোচনা বৈঠক হবে.

 

সৌজন্যে: মিলেনিয়াম পোস্ট