Latest Newsসাম্প্রতিক খবর


July 9, 2018

Bengal Govt organises workshop for women engaged in fishing sector

Bengal Govt organises workshop for women engaged in fishing sector

The State Fisheries Department recently organised a workshop, at its office in Haldia block of Purba Medinipur district, to train women engaged in the fishing sector to make and repair fishing nets. This would add another dimension to their livelihoods.

The weekly workshop (since the women had to make time out of their work) was run for one-and-a-half months. Making a cast net takes around 15 days and it costs Rs 500 to 550. These are usually sold for around Rs 3,000. Hence, the women can earn a decent income.

There are different types of cast nets. Not just from those who catch fish, different types of nets are in big demand from hatcheries too. The State Government is constantly setting up, or helping in the setting up of hatcheries across the State, more so in the southern coastal districts. Various types of fish are cultivated both for domestic consumption and export to other countries and other States of India.

Source: Khabar 365 Din


জুলাই ৯, ২০১৮

স্বনির্ভর করতে মহিলাদের জাল তৈরীর প্রশিক্ষণ

স্বনির্ভর করতে মহিলাদের জাল তৈরীর প্রশিক্ষণ

বিকল্প উপার্জনের সুযোগ করে দিতে এবার মহিলা মৎস্যজীবীদের জাল তৈরী ও সারানোর প্রশিক্ষণের ব্যবস্থা করল মৎস্য দপ্তর। রাজ্যের ক্ষমতায় আসার পর থেকেই মৎস্যজীবীদের উন্নয়নে একের পর এক উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁরই নির্দেশে এবার মহিলা মৎস্যজীবীদের হাতেকলমে মাছ ধরার জাল তৈরী, সারানোর ওপর প্রশিক্ষণের ব্যবস্থা করে এই পরিবারগুলোর আর্থিক বিকাশে আরও একটা উদ্যোগ গ্রহণ করা হল বলে সংশ্লিষ্ট দপ্তর সূত্রে জানা গেছে।

পূর্ব মেদিনীপুর জেলার হলদিয়া ব্লক মৎস্য দপ্তরের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন মৎস্যজীবী মহিলারা। হলদিয়া মৎস্য দপ্তরের উদ্যোগে এই শিবিরে জাল বোনার প্রশিক্ষণ দিতে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের ফিশারি ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক, হলদিয়ার বিডিও, হলদিয়ার সভাপতি, মৎস্যচাষ সম্প্রসারণ আধিকারিক ও অন্যান্যরা।

প্রসঙ্গত, এনারা একই সঙ্গে দেড়মাস ব্যাপী চলা সাপ্তাহিক মৎস্য প্রশিক্ষণ পাঠশালায় প্রশিক্ষণ পাচ্ছেন। হলদিয়া ব্লকের মৎস্য আধিকারিক বলেন, নতুন জাল বুননের সঙ্গে পুরাতন জাল সারাইয়ের কাজ করে যথেষ্ট অ্যায় করা যায়। একটি খেপলা জাল বুনতে সময় লাগে প্রায় ১৫দিন, সুতো ও জালের কাঠি বাবদ খরচ হয় পাঁচশো থেকে সাড়ে পাঁচশো টাকা। নতুন জাল বিক্রী হয় প্রায় ৩ হাজার টাকায়।

তিনি আরও বলেন, বিভিন্ন প্রকার জালের মধ্যে টানা জাল, চুনামারা জাল, পুটি জাল, দোমেলা ও বাচাড়ি জালের চাহিদা রয়েছে। বাড়ির মাছ ধরার জাল অনেক সময়েই ছিঁড়ে যায়, সেই জাল মেরামত শেখা খুব ভালো, আর খরচ করে বাইরে গিয়ে সেলাই করতে হবে না, নিজেরাই সারিয়ে নেওয়া যাবে, জানান মৎস্যজীবী মহিলারা।