Latest Newsসাম্প্রতিক খবর


December 11, 2018

Youth reaping big benefits through Utkarsh Bangla Scheme

Youth reaping big benefits through Utkarsh Bangla Scheme

The youth of Bangla are reaping the benefits of the State Government’s Utkarsh Bangla Scheme. Youth from the socially backward communities, for whom the scheme has been primarily undertaken, are benefitting a lot because they are getting job placements after the completion of their courses.

According to the secretary of the Training and Skill Development Department, in the current year, about 7,500 students of vocational and technical education have got job placements. He said that in the coming days and months, about a lakh more placement opportunities will come for the students.

Students from ITIs, polytechnic colleges and other vocational training centres get jobs under the Utkarsh Bangla Scheme. According to the concerned minister, more than 500 companies from across the country are collaborating with the State Government to ensure employment for these students.


ডিসেম্বর ১১, ২০১৮

উৎকর্ষ বাংলার আওতায় ৫০০সংস্থায় সাত হাজার নিয়োগ

 উৎকর্ষ বাংলার আওতায় ৫০০সংস্থায় সাত হাজার নিয়োগ

রাজ্যের যুবসমাজের কর্মসংস্থানের লক্ষ্যে রাজ্য সরকারের উদ্যোগে যে উৎকর্ষ বাংলা প্রকল্প হাতে নেওয়া হয়েছিল, তা ইতিমধ্যেই ফল দিতে শুরু করেছে। এক বছরেরও কম সময়ে প্রায় সাত হাজার কর্মসংস্থান ইতিমধ্যেই তৈরী হয়েছে। আরও প্রায় লক্ষাধিক কর্মসংস্থান আগামীদিনে তৈরী হবে বলে জানিয়েছেন কারিগরি প্রশিক্ষণ দপ্তরের প্রধান সচিব।

কারিগরি শিক্ষা দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে মূলত পিছিয়ে পড়া যুবক-যুবতীদের কর্মসংস্থানের লক্ষ্যেই এই প্রকল্প শুরু করা হয়েছিল। চলতি বছরে এই প্রকল্পে প্রশিক্ষণ নিয়ে সাত হাজারের বেশী যুবক যুবতীদের কর্মসংস্থান হয়েছে। এঁদের হাতে শীঘ্রই এই সংক্রান্ত সার্টিফিকেট তুলে দেওয়া হবে। বিভিন্ন আইটিআই, পলিটেকনিক, ভোকেশানাল প্রতিস্থানে যারা প্রশিক্ষণ নিয়েছেন, তাঁদের এই ক্ষেত্রে কর্মসংস্থান হয়েছে। আইটিসি, সামসাং, বার্জার, শাপুরজি, অম্বুজা সিমেন্ট, কেএফসি, কেভেন্টার্স, রেমন্ডস প্রভ্রিতি সংস্থায় এরা চাকরি পেয়েছেন। শুধু বাণিজ্যিক সংস্থাই নয়, বিভিন্ন বণিকসভাগুলিও এই বিষয়ে রাজ্যের সঙ্গে একযোগে কাজ করেছে।

কারিগরি শিক্ষা মন্ত্রী বলেন, সারা দেশ থেকে প্রায় সাড়ে পাঁচশো প্রখ্যাত সংস্থা রাজ্য সরকারের সঙ্গে যৌথভাবে কাজ করছে। মূলত, প্লাম্বিং, ইলেক্ট্রিশিয়ান, কার্পেন্টার, রিটেল, বিউটিশিয়ান, হেলথকেয়ার প্রমুখ ক্ষেত্রেই এই নিয়োগ হবে।