Latest Newsসাম্প্রতিক খবর


December 15, 2018

Girls’ education in tea garden areas sees improvement, courtesy Kanyashree

Girls’ education in tea garden areas sees improvement, courtesy Kanyashree

The state of education of girls has seen significant improvement in the schools in the tea garden areas of Bangla.

State Government data shows that the number of girls in these schools, who are primarily daughters of tea garden labourers, has overtaken the number of boys.

This is the result of the Kanyashree Scheme, which is a brainchild of Chief Minister Mamata Banerjee. Like in the rest of the State, here too, the scheme has had a lot of impact in empowering girls, and making them believe in themselves.

The monetary benefit given by the government under the scheme has been a lot help, and more so for these very poor students.

Source: Khabar 365 Din


ডিসেম্বর ১৫, ২০১৮

চা বলয়ে বাড়ল নারী শিক্ষার হার, সাফল্য কন্যাশ্রীর

চা বলয়ে বাড়ল নারী শিক্ষার হার, সাফল্য কন্যাশ্রীর

কন্যাশ্রী প্রকল্প চালু হওয়ার পর চা বলয়ে বেড়েছে শিক্ষার হার। পাশাপাশি চা বলয়ের স্কুলগুলিতে বেড়েছে ছাত্রীদের সংখ্যা। এখন চা বলয়ের স্কুলগুলিতে ছাত্রদের থেকেও ছাত্রীদের সংখ্যা বেশী লক্ষ্য করা যাচ্ছে। বাম আমলে চা বলয় বলতে বোঝাত অশিক্ষা তখন চা বলয়ের মেয়েরা প্রাথমিক গণ্ডী পার করার পর খুব সংখ্যক হাইস্কুলে যেত।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চালিত বর্তমান রাজ্য সরকারের আমলে কন্যাশ্রী প্রকল্প চালু হওয়ার পর এই চিত্রটি পুরোপুরি পাল্টেছে। এখন শ্রমিক পরিবারের মেয়েরাও শহর অঞ্চলের মেয়েদের সঙ্গে উচ্চশিক্ষা লাভ করছে।

বাম আমলে চা বাগানের শ্রমিকদের আর্থিক অবস্থা ভালো না থাকার জন্য এবং সচেতনতার অভাবে বহু কন্যাসন্তান উচ্চশিক্ষা নিতে পারত না এবং অল্প বয়সে বিয়ে হয়ে যেত। এবার সেই চিত্র পরিবর্তন হচ্ছে। এখানকার অনেক কন্যাসন্তান কন্যাশ্রী পেয়ে পড়াশোনা চালিয়ে যাচ্ছে। এই কন্যাশ্রীর টাকা না পেলে তাদের পড়া বন্ধ হয়ে যেত।

সৌজন্যেঃ ৩৬৫ দিন