Latest Newsসাম্প্রতিক খবর


December 25, 2018

State Govt to introduce English medium in 65 schools from next year

State Govt to introduce English medium in 65 schools from next year

The State Education Department has identified 65 schools which will begin offering instructions in English too from the next academic year (from January 2019). Bengali medium, though, will continue to exist in these schools.

These schools will have English medium facilities from Class V. This was announced by the Education Minister recently.

He further said that the government has plans to set up 100 English-medium schools which will have facilities for education in English medium right from pre-primary, up to the higher secondary level.

The department has already identified teachers for the 65 schools from among those who have a background of having studied in English medium. If more teachers are required, they will be hired through proper procedure, said a senior official of the department.


ডিসেম্বর ২৫, ২০১৮

৬৫টি নতুন ইংরেজি মাধ্যম স্কুল আগামী শিক্ষাবর্ষ থেকেই

৬৫টি নতুন ইংরেজি মাধ্যম স্কুল আগামী শিক্ষাবর্ষ থেকেই

পড়ুয়াদের ইংরাজিতে আরও দক্ষ করতে নয়া পদক্ষেপ রাজ্য সরকারের। বাংলার পাশাপাশি ইংরাজি মাধ্যম চালু করছে রাজ্য সরকার। নতুন বছরের শুরু থেকেই ৬৫টি স্কুলে ইংরাজি মাধ্যম চালু করছে রাজ্য সরকার।

বেশ কিছুদিন আগেই সরকার ইংরাজি মাধ্যম স্কুল খোলার সিদ্ধান্ত নেয়। সেই সিদ্ধান্তকেই ধাপে ধাপে রুপায়ন করা শুরু করছে রাজ্য সরকার। বাংলা মাধ্যম স্কুলগুলিকে আধুনিকভাবে পুনরুজ্জীবিত করার বিষয়ে রাজ্য সরকারের তরফে একাধিক উদ্যোগ গ্রহণ করা হয়েছে ৷ পাশাপাশি, এই বাংলা মাধ্যম স্কুলগুলির ক্যাম্পাসেই ইংরাজি মাধ্যম স্কুল খোলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে৷

রাজ্য সরকারের এই পরিকল্পনার কথা জানান শিক্ষামন্ত্রী৷ তিনি বলেন, “রাজ্যের ১০০টি স্কুলে ইংরাজি মাধ্যম চালু করা হবে৷ জানুয়ারি মাস থেকেই ৬৫টি স্কুলে ইংরাজি মাধ্যম শুরু করার সম্ভাবনা রয়েছে৷” সরকারি স্কুল ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে চালু হবে ইংরাজি মাধ্যম! শিক্ষামন্ত্রী জানিয়েছেন, ইংরাজি মাধ্যম চালু হলেও বাংলা মাধ্যম পাশাপাশি থাকবেই। প্রাক প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ইংরাজি মাধ্যম চালু হবে৷ তবে সেটা ধাপে ধাপে। প্রাক প্রাথমিক স্কুলে যেখানে শিক্ষক ও পরিকাঠামো আছে কিন্তু ছাত্র নেই, সেখানে গোড়াতেই ইংরেজি মাধ্যম চালু করার পরিকল্পনা রয়েছে৷ তারপর পর্যায়ক্রমে ক্লাস টুয়েলভ পর্যন্ত ইংরাজি মাধ্যম চালু করতে চলেছে রাজ্য সরকার। একইসঙ্গে বাংলা মাধাম থাকরে ৷

শিক্ষামন্ত্রী বলেন, “মাতৃভাষার সঙ্গে পাশাপাশি ইংরেজি মাধাম চালু করছে গ্রহণ করা হয়েছে৷ মাতৃভাষার সঙ্গে ছাত্রছাত্রীরা ইংরেজিতেও পারদর্শী হোক, সেটাকেই গুরুত্ব দিচ্ছে সরকার৷ জাতীয় ও আন্তর্জাতিক পরীক্ষায় ছাত্রছাত্রীরা যাতে ভালভাবে উত্বীর্ণ হতে পারে, তাই ইংরাজি মাধ্যম চালু করা হচ্ছে৷ ইংরাজি নিয়ে বামফ্রন্ট সরকার ছাত্রদের সর্বনাশ করেছে, তার হাত থেকে এই প্রজন্মকে উদ্ধার করা৷”

ইংরেজি মাধ্যম স্কুলগুলিতে পড়ানোর বিষয়ে শিক্ষকদের যোগ্যতাকেও দেখা হচ্ছে৷ শিক্ষা দপ্তরের কাছে শিক্ষকদের ব্যক্তিগত বিষয়ে ডেটা রয়েছে৷ ইংরাজি মাধ্যমে পড়ে আসা শিক্ষকরা যাঁরা বর্তমানে বিভিন্ন স্কুলে পড়াচ্ছেন, তাদের এই সব স্কুলে নিয়ে আসা হবে বলে শিক্ষামন্ত্রী জানিয়েছেন৷ তারপরও শিক্ষকের প্রয়োজন হলে সরকারি নিয়মে স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে ইংরাজি মিডিয়ামের জন্য শিক্ষক নিয়োগ করা হবে৷ তবে প্রথম পর্যায়ে নতুন করে শিক্ষক নিয়োগ হচ্ছে না।