Latest Newsসাম্প্রতিক খবর


October 3, 2018

Now, track buses in Kolkata with Chalo app

Now, track buses in Kolkata with Chalo app

Kolkata Police is coordinating a project of making all buses running in and around the city GPS-connected for the purpose of their being able to be tracked by commuters. The tracking is being made possible through an app, Chalo, with which too Kolkata Police is coordinating. After several cities across the country, Kolkata is now part of the app’s services too.

Several buses have already installed GPS devices. Gradually all buses, both government and private (including mini buses), would instal these devices.

To popularise the app, Kolkata Police is also started advertising it on buses. With lines such as (translated from Bengali) ‘Download the app for free’, ‘Know where your bus is’, ‘Never miss a bus again’ and ‘No more waiting at bus stops’, the advertisements have already created a buzz.

Besides showing the current locations of buses, the app will also show in how many minutes a bus would be reaching its next stoppage.

Being able to be located would also help in cases of buses meeting with accidents or anyone leaving valuables inside. It would also help as buses can be contacted to divert them in cases of road blockade due to accidents, etc.

CLICK HERE TO DOWNLOAD THE APP

Source: Khabar 365 Din


অক্টোবর ৩, ২০১৮

বাসে বসানো হচ্ছে জিপিএস, জানা যাবে বাসের আসার সময়

বাসে বসানো হচ্ছে জিপিএস, জানা যাবে বাসের আসার সময়

বাসের জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করতে করতে নাজেহাল যাত্রীদের জন্য এবার সুখবর। খুব শীঘ্রই প্রত্যেকটি বাস জিপিএস পদ্ধতির আওতায় চলে আসবে এবং বাসস্ট্যান্ডে বড় স্ক্রীনের মাধ্যমে কোন বাস কখন আসবে তা জানতে পারবে যাত্রীরা। বাসে জিপিএস পদ্ধতি বসানোর কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে কলকাতা ট্রাফিক পুলিস।

ট্রাফিক পুলিস সূত্রে জানা গিয়েছে, সরকারি–বেসরকারি প্রত্যেকটি বাসকেই জিপিএস পদ্ধতির আওতায় আনা হবে। এর জন্য একটি অ্যাপও তৈরী করা হয়েছে, যে অ্যাপটি সিভিক পুলিসের কাছে থাকবে। জিপিএসের আওতায় থাকা বাস যখনই ডিপো থেকে ছাড়বে, সঙ্গে সঙ্গে বাসের পুরো তথ্য, চালকের নাম, ফোন নম্বর ওই অ্যাপের সাহায্যে লালবাজার ট্রাফিকে চলে যাবে। একই সঙ্গে সেই বাসটি কখন তার পরবর্তী বাসস্ট্যান্ডে আসছে সেটাও ওই বাসস্ট্যান্ডের বড় স্ক্রিনে ভেসে উঠবে। তাতে যাত্রীদের সুবিধা হবে।

কলকাতা থেকে যে বাসগুলি বাইরে যাবে এবং বাইরের যে বাস কলকাতায় ঢুকছে সব বাসকেই এই জিপিএস পদ্ধতির আওতায় আনা হবে বলে জানা গিয়েছে। মিনিবাসও এই নতুন পদ্ধতি থেকে বাদ নেই।

এক্সাইড মোড় সহ বেশ কিছু জায়গায় বড় স্ক্রিন বসানোর কাজ হয়ে গিয়েছে। ট্রাফিক সূত্রে জানা যাচ্ছে, জিপিএস পদ্ধতি আগামী দিনে কার্যকর হলে কোনও দুর্ঘটনা ঘটলে বাসের নম্বর, কোন রুটের বাস, চালকের নাম–ফোন নম্বর সব জানা যাবে। এমনকী কোনও যাত্রী যদি বাসে কিছু মূল্যবান জিনিস ফেলেও যান সেক্ষেত্রেও এই জিপিএসই সহায়তা করবে।

শুধু তাই নয়, কোনও কারণবশত রাস্তায় কিছু হলে বাসের চালককে ফোন করে বাসটি ঘুরিয়ে দেওয়ার ব্যবস্থাও করতে পারবে ট্রাফিকের পক্ষ থেকে। এই অত্যাধুনিক পদ্ধতি যাতে খুব শীঘ্রই হয়ে যায় তার জন্য রাজ্য সরকারও উঠেপড়ে লেগেছে। কলকাতার নিত্যযাত্রীদের কাছে বাস একটা অপরিহার্য অঙ্গ। তাই এই বাসকেই যদি সাজিয়ে তোলা যায় তবে যাত্রীদের পাশাপাশি ট্রাফিকেও সুবিধা হবে।

অ্যাপটি ডাউনলোড করা যাবে এখান থেকে। 

সৌজন্যে: খবর ৩৬৫ দিন