Latest Newsসাম্প্রতিক খবর


August 10, 2018

Now, KMC to collect garbage four times a day

Now, KMC to collect garbage four times a day

From August 15, Kolkata Municipal Corporation (KMC) will introduce the system of collecting garbage during the evenings too. This will be a major step towards better solid waste management in the city.

With this routine in place, daily garbage collection will increase from three times to four.

KMC will set up three groups of people for each borough, who will keep an eye on garbage accumulation from 12 noon till 9 pm. Each group will have a supervisor. The groups will inform the Solid Waste Management Department of the corporation at which places garbage has accumulated and from where KMC’s vehicles may collect the same from.

Waste amounting to 4,500 metric tonnes is generated per day in Kolkata, which the KMC handles, while the total municipal waste generation in Bengal stands at 14,000 metric tonne per day.

The Bengal Government’s Solid Waste Management Rules 2016 categorises solid waste into six broad categories – industrial hazardous waste, healthcare or biomedical waste, solid waste (waste from houses, schools, offices, etc.), plastic waste, electronic or e-waste and construction or demolition waste. The Government is working upon classifying solid waste under three subcategories – biodegradable waste, recyclable waste and inert waste.

Source: Millennium Post


অগাস্ট ১০, ২০১৮

১৫ অগস্ট থেকে দিনে চার বার জঞ্জাল সাফাই শহরে

১৫ অগস্ট থেকে দিনে চার বার জঞ্জাল সাফাই শহরে

কলকাতাকে আরও স্বচ্ছ করে তুলতে তৎপরতা বাড়াচ্ছে পুরসভা। স্বাধীনতা দিবস থেকে পুরসভা শহরে দিনে চার বার করে আবর্জনা সংগ্রহ করবে। গত ২৬শে জুলাই পুর-অধিবেশনে এ কথা জানান জঞ্জাল অপসারণ বিভাগের মেয়র পারিষদ। জঞ্জাল অপসারণ ব্যবস্থাপনায় বড়সড় পরিবর্তন আনারও ইঙ্গিত দেন তিনি।

মেয়র পারিষদ দাবি করেন, দেশের মধ্যে একমাত্র কলকাতা পুরসভাই প্রতিদিন শহরের ১০০ শতাংশ আবর্জনাই সংগ্রহ করে। তার পরেও কেউ ব্যক্তিগত ভাবে শহরের রাস্তায় জঞ্জাল ফেললে পুরসভার কিছু করার থাকে না। এই সমস্যার প্রতিকারে সমস্ত কাউন্সিলর, সাধারণ নাগরিককে শপথ নিতে হবে, রাস্তায় আবর্জনা না ফেলার। শহরের কোনও এলাকায় জঞ্জাল জমলেই তা সংগ্রহের জন্য পুরসভা এ বার বোরো ভিত্তিক দলও গড়ছে বলে জানান মেয়র পারিষদ।

তিনি জানান, ১৫ অগস্ট সকাল সাতটা থেকে রাত ন’টা পর্যন্ত পুরসভার সাফাইকর্মীরা আবর্জনা সংগ্রহ করবেন। এখন দিনে তিন বার কর্মীরা শহর সাফাইয়ের কাজ করেন। স্বাধীনতা দিবস থেকে চার বার করে, রাত ন’টা পর্যন্ত, আবর্জনা সংগ্রহের কাজ চলবে। প্রতিটি বোরো এলাকায় সাফাইকর্মীদের একটা দল থাকবে, আবর্জনা জমার খবর পেলেই গিয়ে সরিয়ে দেবেন। তদারকির জন্য এক জন করে সুপার ভাইজারও থাকবেন।

মেয়র পারিষদ জানান, শহরের বর্জ্য অপসারণের ক্ষেত্রে এখন অন্যতম সমস্যা ই-বর্জ্য। এর সুরাহায় পুরসভা প্রস্তুতকারক সংস্থা এবং ব্যবহারকরীদের সতর্ক করবে। ই-বর্জ্য নিষ্কাশনের জন্য সুনির্দিষ্ট পরিকল্পনাও করা হয়েছে বলে তিনি জানান। শহরে এখন আবর্জনা কোনও খোলা গাড়িতে নিয়ে যাওয়া হয় না। আবর্জনা যখন গাড়িতে করে শহরের বাইরে নিয়ে যাওয়া হয়, তখন নাগরিকরা টেরও পান না। আবর্জনা অপসারণের এই ব্যবস্থা আরও উন্নত করার ইঙ্গিত দেন মেয়র পারিষদ।