Latest Newsসাম্প্রতিক খবর


August 8, 2018

Bengal Govt to open 89 more trekking routes in north Bengal

Bengal Govt to open 89 more trekking routes in north Bengal

To draw adventure-loving tourists, both from as well as outside Bengal and also from other countries, the State Tourism Department is sanctioning 89 more trekking routes in north Bengal.

To make it convenient, there would be trekkers’ lodges along the routes. The lodges, basically small cottages, would also have facilities for serving food. Additionally, at these lodges, trekking equipments would also be available on hire.

All these lodges would also lead to the creation of employment opportunities, in regions which are socio-economically backward.

Besides in Darjeeling district, quite a few trekking routes have been discovered in the Dooars region. Since many of these routes pass through regions under the State Forest Department, the Tourism Department is holding talks with it to open up the routes as early as possible.

Source: Ei Samay


অগাস্ট ৮, ২০১৮

উত্তরবঙ্গে নতুন ট্রেক রুট

 উত্তরবঙ্গে নতুন ট্রেক রুট

রাজ্যে পর্যটন বিকাশে অভিনব পদক্ষেপ মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের। অ্যাডভেঞ্চার প্রেমীদের জন্য উত্তরবঙ্গে মোট ৮৯টি নতুন ট্রেকিং রুটের সন্ধান দিচ্ছে রাজ্য পর্যটন দপ্তর। পর্যটকরা যাতে সেখানে নিরাপদে ট্রেকিং করতে পারেন, সে জন্য পরিকাঠমো তৈরীর কাজ শুরু হয়েছে। পর্যটকদের জন্য সেখানে থাকবে বিশ্রামাগার। সেখানে রাত কাটানো যাবে, থাকবে খাওয়া-দাওয়ার ব্যবস্থাও। ট্রেকিংয়ের জন্য প্রয়োজনীয় সাজ-সরঞ্জামও মিলবে ভাড়ায়। পর্যটন দপ্তরের কর্তাদের দাবি, ট্রেকিং রুটগুলি সব চালু হয়ে গেলে উত্তরবঙ্গের প্রতি পর্যটকদের আকর্ষণ আরও বাড়বে। নতুন কর্মসংস্থানের সুযোগও সৃষ্টি হবে।

রাজ্যের পর্যটনমন্ত্রী বলেন, ‘দার্জিলিং ছাড়াও ডুয়ার্সে অনেকগুলো নতুন ট্রেকিং রুটের সন্ধান মিলেছে। এর মধ্যে বেশ কিছু এলাকা বন দপ্তরের অধীন। তাদের সঙ্গে কথা বলে ধাপে ধাপে ওই সব জায়গায় ট্রেকিংয়ের জন্য উপযুক্ত পরিকাঠোমা গড়ে তোলা হবে। প্রাথমিক ভাবে সান্দাকফুর ফালুট এবং টুংলুতে নতুন ট্রেক রুট চালু করা হবে। সেখানে পর্যটকদের বিশ্রামের জায়গা এবং অন্যান্য সুযোগ সুবিধা থাকবে।’ তিনি আরও বলেন, পুজোর আগেই গঙ্গাবক্ষে দু’টি হাউস বোট চালু হবে। তাতে শীতাতপ নিয়ন্ত্রিত কামরা, আধুনিক মানের রেস্তোরাঁ ইত্যাদির বন্দোবস্ত থাকবে। রাজ্যজুড়ে সাতটি এ ধরনের হাউস বোট চালু হবে।

দার্জিলিং এবং ডুয়ার্স অঞ্চলে কর্মসংস্থানের জন্য পর্যটনকেই পাখির চোখ করছে রাজ্য সরকার। সে জন্য হোম-ট্যুরিজম বাড়ানো ছাড়াও পর্যটকদের আকৃষ্ট করতে ট্রেকিংয়ের মতো নতুন পন্থা খুঁজে বের করতে বলেছেন মুখ্যমন্ত্রী। তারই ফলশ্রুতি হিসেবে গত মার্চে হিমালয় অঞ্চলে নতুন রুটের সন্ধানে পেশাদার সংস্থাকে দিয়ে সমীক্ষার সিদ্ধান্ত নেয় পর্যটন দপ্তর। টেন্ডার ডেকে একটি সংস্থাকে এই কাজের ভার দেওয়া হয়। তাতে ৮৯টি নতুন ট্রেক রুটের খোঁজ মিলেছে। যার বেশীর ভাগই হিমালয়ের কোনও নির্জন পাহাড়ি এলাকায় অবস্থিত। রুটগুলি বনাঞ্চলের মধ্যে পড়ায় সেখানে কিছু করতে গেলে বন দপ্তরের অনুমতি প্রয়োজন।