Latest Newsসাম্প্রতিক খবর


August 10, 2018

Bangla Govt introduces GEM portal for more transparency

Bangla Govt introduces GEM portal for more transparency

To make buying by Government departments more transparent, the Bangla Government has introduced a model called Government e-Marketplace (GEM).

GEM is in the form of a portal. Details regarding the purchase of any stationery item by a department costing more than Rs 10,000 would have to be put up on the portal. All vendors of the Government would also have to be registered on the portal.

After the details are put up, online tenders would be issued. As happens with any tender, the vendor bidding the lowest amount would get the tender. About 4 lakh items would be available through this portal.

A special training was organised at Nabanna for officials of all the departments in batches, from August 6 to 10. Officials of the Finance Department provided the training. For each department, a nodal officer and two master trainers have been identified, who were provided the training. They, in turn, would train the colleagues of their departments who deal with procurement.

This is another fruitful step by the Trinamool Congress Government in making e-governance an integral part of the governmental system. Systems like e-tender, Integrated Financial Management System (IFMS), Government Receipt Portal System (GRIPS) and Human Research Management System (HRMS) by the Finance Department are up and running for quite some time.

From January this year, the process was started to make all Government offices into e-offices, whereby all paper documents of all departments are being scanned in a step-by-step manner and stored online, and easy retrieval systems being put in place.

Source: Bartaman


অগাস্ট ১০, ২০১৮

এবার রাজ্য কেনাকাটাও করবে অনলাইনে, চলছে ই-মার্কেটপ্লেস পোর্টালের প্রশিক্ষণ

এবার রাজ্য কেনাকাটাও করবে অনলাইনে, চলছে ই-মার্কেটপ্লেস পোর্টালের প্রশিক্ষণ

মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে ক্ষমতায় আসার পর ই-টেন্ডার প্রক্রিয়া চালু হয়েছে। সমস্ত পেমেন্ট অনলাইনে শুরু হয়েছে। এবার অনলাইনে কেনাকাটার প্রক্রিয়াও চালু হতে চলেছে। এর জন্য ‘গভর্নমেন্ট ই-মার্কেটপ্লেস’ (জিইএম) পোর্টাল চালু করল অর্থদপ্তর। ওই পোর্টালের মাধ্যমেই সব ক’টি দপ্তরকে কেনাকাটা করতে হবে।

যেভাবে অনলাইনে শপিং হয়, ঠিক সেভাবেই কেনাকাটা করতে হবে। এতদিন যেসব ঠিকাদারি সংস্থা বিভিন্ন দপ্তরে নানা ধরনের স্টেশনারি পণ্য সরবরাহ করত, এবার সেই সব সংস্থাকে ওই পোর্টালে নাম নথিভুক্ত করতে হবে। যে দপ্তরের যা যা জিনিস লাগবে, তা অনলাইনে আপলোড করতে হবে, তার উপরে টেন্ডার হবে। বিভিন্ন সংস্থা সেই টেন্ডার অংশগ্রহণ করবে। যে সংস্থা সর্বনিম্ন দাম দেবে, তাদের থেকেই কেনাকাটা করবে দপ্তর। সবটাই হবে অনলাইন জিইএম পোর্টালের মাধ্যমে।

কীভাবে দপ্তরগুলি অনলাইনে কেনাকাটা করবে, তা শেখাতে নবান্নে প্রশিক্ষণ কর্মসূচী শুরু হয়েছে। এই পোর্টালের জন্য একজন করে নোডাল অফিসার এবং দু’জন করে মাস্টার ট্রেনারকে নিয়োগ করতে বলা হয়েছে। ইতিমধ্যে, কৃষি, কৃষি বিপণন, অনগ্রসর শ্রেণী কল্যাণ, ক্রেতা সুরক্ষা, সমবায়, কারা, বিপর্যয় মোকাবিলা, দমকল, মৎস্য, খাদ্য সরবরাহ, খাদ্য প্রক্রিয়াকরণ, বন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, উচ্চশিক্ষা, স্বরাষ্ট্র, আবাসন, তথ্য সংস্কৃতি দপ্তরের অফিসারদের প্রশিক্ষণ হয়ে গিয়েছে।

বুধবার যেসব দপ্তরের অফিসারদের প্রশিক্ষণ হয়েছে, সেগুলি হল, তথ্য প্রযুক্তি, সেচ, বিচার, শ্রম, ভূমিরাজস্ব, শিল্প-বাণিজ্য, আইন, জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার, ক্ষুদ্র কুটির শিল্প, সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা শিক্ষা দপ্তর। ওই সব দপ্তরের আধিকারিকদের প্রশিক্ষণ দেন অর্থদপ্তরের অফিসাররা। তাঁদের শিখিয়ে দেওয়া হয়, জিইএম পোর্টালের মাধ্যমে অনলাইনে কী করে কেনাকাটা করতে হবে। বৃহস্পতিবার উত্তরবঙ্গ উন্নয়ন, পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন, পরিষদীয়, পশ্চিমাঞ্চল উন্নয়ন, প্রশাসনিক সংস্কার ও কর্মীবর্গ, বিদ্যুৎ ও অপ্রচলিত শক্তি, জনস্বাস্থ্য কারিগরি, পূর্ত ও স্কুল শিক্ষা দপ্তরের অফিসারদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

৫০টি দপ্তরের কেনাকাটা অনলাইনে করার জন্য জিইএম পোর্টাল চালু করতেই এই প্রশিক্ষণ হচ্ছে। ১০ হাজার টাকার বেশি কিছু কেনাকাটা করতে হলে অনলাইনে তা করতে হবে। এর ফলে কেনাকাটায় অনেক স্বচ্ছতা ও সততা চলে আসবে। এই পোর্টালের মাধ্যমে চার লক্ষ পণ্য পাওয়া যাবে। তার তালিকা ও দাম পোর্টালে রয়েছে।

উল্লেখ্য, অর্থদপ্তর ই-টেন্ডার, অনলাইনে পেমেন্ট করা ছাড়াও ইন্টিগ্রেটেড ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম (আইএফএমএস), হিউম্যান রিসার্চ ম্যানেজমেন্ট সিস্টেম (এইচআরএমএস) চালু করেছে। নানা ক্ষেত্রে প্রশাসনিক সংস্কার এনেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এখন শুধু মাসের বেতন সরাসরি কর্মচারীদের ব্যাঙ্কের অ্যাকাউন্টে চলে যাচ্ছে না, অবসরের সঙ্গে সঙ্গে পেনশনের টাকাও চলে যাচ্ছে সরাসরি ব্যাঙ্কে।

ইতিমধ্যে চালু হয়েছে ই-অফিস। সব দপ্তর এখনও তা চালু করে উঠতে পারেনি। এবার দপ্তরের কেনাকাটায় প্রকৃত অর্থেই স্বচ্ছতা আনতে গভর্নমেন্ট ই-মার্কেটপ্লেস চালু হতে চলেছে।

সৌজন্যেঃ বর্তমান