Latest Newsসাম্প্রতিক খবর


September 10, 2018

Bangla Govt to give Rs 1 lakh each to sports coaching centres

Bangla Govt to give Rs 1 lakh each to sports coaching centres

After starting the scheme or giving annual grants to clubs for creating interest in sports, the Bangla Government has come up with a programme of giving Rs 1 lakh each to sports coaching centres across the State.

The notification was published on August 27 by the State Youth Services & Sports Department. The idea behind this is to further strengthen the sporting culture of the State, and to enable more and more sportspersons to come to the fore from even the remotest corners of the State and bring glory to the country.

The government took this decision after getting application for financial help from many institutes and coaching camps.

The salient points of the notification regarding the type of institutes that can apply for the Rs 1 lakh grant are as follows:

  • Having as coach a person with a coaching license or a former or current State-level or national-level player
  • Having at least 50 trainees
  • Having proper infrastructure in the form of field or arena or court and equipment
  • Having recommendation of the concerned district sports council or sub-divisional sports council
  • Those not getting benefits under the Khelashree Scheme

All types of sports would be given due importance while providing the grants.

Source: Bartaman


সেপ্টেম্বর ১০, ২০১৮

কোচিং ক্যাম্পগুলিকেও ১ লক্ষ টাকা করে দেওয়ার উদ্যোগ রাজ্যের

কোচিং ক্যাম্পগুলিকেও ১ লক্ষ টাকা করে দেওয়ার উদ্যোগ রাজ্যের

ক্লাবকে অনুদানের পর এবার খেলাধুলার আরও প্রসারে ও নতুন প্রতিভা তুলে ধরতে ক্রীড়া সংস্থা বা কোচিং ক্যাম্পগুলিকে আবেদনের ভিত্তিতে এক লক্ষ টাকা করে আর্থিক সহায়তা দেওয়ার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সম্প্রতি এমন সিদ্ধান্ত নিয়েছে রাজ্য যুব কল্যাণ এবং ক্রীড়া দপ্তর। এর মাধ্যমে কোচিং ক্যাম্পগুলি আরও শক্তিশালী হবে এবং গ্রামগঞ্জ থেকে স্বপ্না বর্মনের মতো আরও প্রতিভাবান ছেলেমেয়ে উঠে আসবে।

ইতিমধ্যেই ঝাড়গ্রামের প্রত্যন্ত এলাকার তিরন্দাজ মণিকা সোরেন, পিংলার ব্যায়ামবিদ প্রণতি নায়েক, জলপাইগুড়ির দৌড়বিদ স্বপ্নার মতো অনেকের নাম সামনে আসতে শুরু করেছে, যাঁরা দেশ বিদেশে বাংলার নাম উজ্জ্বল করেছেন। এর ফলে কোচিং ক্যাম্পগুলির পরিকাঠামো আরও ভালো হবে। ফলে সেখান থেকে এরকম বহু নাম আগামীদিনে সামনে আসতে চলেছে।

নির্দেশিকায় বলা হয়েছে:

  • এক, অন্তত একজন লাইসেন্সপ্রাপ্ত কোচ অথবা রাজ্য বা জাতীয়স্তরে খেলাধুলার সঙ্গে যুক্ত স্বীকৃতিপ্রাপ্ত প্রাক্তন খেলোয়াড়কে ওই সংস্থা বা ক্যাম্পের সঙ্গে যুক্ত থাকতে হবে।
  • দুই, অন্তত ৫০জন সেই সংস্থা থেকে প্রশিক্ষণ নেয়, এমন সংস্থা বা ক্যাম্পই আবেদন করতে পারবে।
  • তিন, প্রাথমিকভাবে ওই সংস্থার কিছু পরিকাঠামো, যন্ত্রপাতি থাকতে হবে।
  • চার, আর্থিক অনুদান পেতে গেলে ডিস্ট্রিক্ট স্পোটর্স কাউন্সিল অথবা সাব ডিভিশনাল স্পোটর্স কাউন্সিলের সুপারিশের প্রয়োজন হবে।
  • পাঁচ, কোনও ক্লাব বা সংস্থা ‘খেলশ্রী’ প্রকল্পে সুবিধা পেলে এক্ষেত্রে আর আবেদন করতে পারবে না। এই সুবিধা সব ধরনের খেলাধুলার ক্ষেত্রেই প্রযোজ্য হবে।
  • একটি তিন পাতার আবেদনপত্র পূরণ করতে হবে। শীঘ্রই তা সমস্ত জায়গায় পাঠানো হবে। অনলাইনেও এই আবেদনপত্র পাওয়া যাবে। রাজ্য সরকারের এই সিদ্ধান্ত নিঃসন্দেহে প্রশংসনীয়।

সৌজন্যে: বর্তমান