Latest Newsসাম্প্রতিক খবর


October 3, 2018

Gatidhara to reach milestone – Rs 100 cr worth loans disbursed

Gatidhara to reach milestone – Rs 100 cr worth loans disbursed

One of the most important schemes of the Bangla Government would reach a landmark this financial year. According to senior government officials, with 12,000 people expected to be subscribing for loans under the Gatidhara Scheme, the amount of loans disbursed in financial year (FY) 2018-19 would reach the target of Rs 100 crore.

The scheme for helping people to buy vehicles – cars, matadors, etc. – for commercial purposes was launched in FY 2014-15. Over the years, the number of people availing of the loans and consequently, the amount of loans disbursed, has seen a steady increase.

In 2015-16, the numbers were 5,208 and Rs 51 crore, respectively, in 2016-17, they were about 8,500 and Rs 75 crore, and in 2017-18, they were 10,353 and Rs 93 crore. And now, they are expected to touch 12,000 and Rs 100 crore.

The scheme is a major triumph of the Trinamool Congress Government. It is run by the Transport Department. For buying a vehicle, Rs 1 lakh is given as a one-time grant by the government and the buyer has to give another Rs 1 lakh. The rest of the amount is available in instalments.


অক্টোবর ৩, ২০১৮

গতিধারা প্রকল্পে ভর্তুকি ছাড়াতে পারে ১০০ কোটি

গতিধারা প্রকল্পে ভর্তুকি ছাড়াতে পারে ১০০ কোটি

২০১৪-১৫ সালে শুরু করা হয়েছিল গতিধারা প্রকল্প। বেকার যুবক যুবতীদের গাড়ি কিনে ব্যবসার উৎসাহ দিতে সরকার ১ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করে। প্রথম অর্থবর্ষে শ্রম দপ্তরের হাতে ছিল এই প্রকল্প। পরের বছর থেকে এই প্রকল্প আসে পরিবহন দপ্তরের অধীনে।

২০১৫-১৬ অর্থবর্ষে ৫২০৮ জনকে মোট ভর্তুকি দেওয়া হয় গতিধারা প্রকল্পে। মোট অর্থের দেয় পরিমাণ ছিল ৫১ কোটি টাকা। পরের অর্থবর্ষে ওই পরিমাণ বেড়ে হয় ৭৫ কোটি টাকা। এই প্রকল্পে গাড়ি নেন সাড়ে আট হাজারের বেশী বেকার যুবক যুবতী। গত আর্থিক বছরে অর্থাৎ ২০১৭-১৮সালে ভর্তুকির পরিমাণ বেড়ে হয় ৯৩ কোটি টাকা। প্রকল্পের সুবিধা পান ১০ হাজার ৩৫৩ জন।

সঠিক পথে প্রচার এবং গাড়ির ডিলারদের এই প্রকল্পের অংশ করে নেওয়ার পরেই এই সাফল্য মিলেছে। সাধারণ ভাবে, ১ লক্ষ টাকা সরকারের কাছ থেকে ভর্তুকি মেলার পরে যে কোনও ব্যাক্তি নিজের থেকে ১ লক্ষ টাকা দিলেই একটি গাড়ি হাতে পেয়ে যান। বাকি টাকা সংশ্লিষ্ট ব্যাক্তি পান ঋণ হিসেবে। মাসিক কিস্তিতে ওই টাকা শোধ করেন তারা।

এছাড়া এই সাফল্যের আরেক গুরুত্বপূর্ণ কারণ, ডিলারদের কাছ থেকেই গতিধারার অর্থ মেলায় আবেদনকারীদের অনেক জায়গায় ঘুরে বেড়াতে হচ্ছে না। আবেদনকারীরা সহজে ভর্তুকির টাকা পেয়ে যাচ্ছেন।

চলতি অর্থবর্ষে ইতিমধ্যেই ছয় হাজার আবেদন জমা পড়েছে। এখনও পর্যন্ত যা মনে হচ্ছে, এবছর ১২ হাজারেরও বেশী মানুষ এই প্রকল্পের সুবিধা নেবেন। এর ফলে ভর্তুকির পরিমাণ ১০০ কোটি ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে।