Latest Newsসাম্প্রতিক খবর


October 6, 2018

For the first time in India, pen culture in wetlands to take place in Bangla

For the first time in India, pen culture in wetlands to take place in Bangla

In view of the numerous successes of the Bangla Government in the cultivation of fish, the National Fisheries Development Board has selected the State for the first pen culture of fish in wetlands in India.

Under the Trinamool Congress Government, the Fisheries Department is now the leading innovator in fish culture in the country. Among its numerous successes is the culture of fish in the East Kolkata Wetlands.

Keeping this success in mind, the pen culture project has also been decided to be held at the at the East Kolkata Wetlands, at the section in Goltala near Dhapa. The State Fisheries Development Corporation (SFDC) will be in charge of the project.

Depending on the success of the project here, this type of culture will be started in other States.

Source: Khabar 365 Din

 


অক্টোবর ৬, ২০১৮

ভারতে প্রথম পেন কালচারে মাছ চাষে সফল মডেল বাংলা

ভারতে প্রথম পেন কালচারে মাছ চাষে সফল মডেল বাংলা

চারা মাছকে কৃত্রিম ভাবে চাষ করার পদ্ধতি হল পেন কালচার। ন্যাশানাল ফিশারিজ ডেভেলপমেন্ট বোর্ড সারা দেশের মধ্যে শুধু বাংলাকেই বেছে নিয়েছে এই পদ্ধতিতে মাছ চাষের জন্য।

ওয়েটল্যান্ডে এর আগে এই পদ্ধতিতে মাছচাষ কখনও হয়নি। সম্প্রতি এই বিষয়ে গবেষণা করতে বাংলার কাছে আবেদন করে এনএফডিবি। এই গবেষণার জন্য প্রয়োজনীয় পরিকাঠামোগত খরচের সাহায্য করবে তারা। চাষ শুরু করতে হবে রাজ্যকে। তারপর নলবনের গোলতলা এলাকাকে বেছে নেওয়া হয়।

এনএফডিবির কর্মীদের এই জলাশয়টি দেখানো হয়। সেখানে কিভাবে পেন কালচার করা হবে, তা নিয়েও বিশদে আলোচনা করেন এনএফডিবির জেনারেল ম্যানেজার। এত বড় জলাশয়ের মধ্যে একটি ছোট জায়গাকে চিহ্নিত করে সেখানে মাছের খাবার পৌঁছে দেওয়া কঠিন কাজ হলেও সাম্প্রতিক এসএফডিসির কাজে খুশি এনএফডিবি। এছাড়া, হুগলীর মগরাতে পুকুরে ইলিশ মাছ চাষের সাফল্য পাওায় বাংলাকে বেছে নিয়েছে তারা।

বাংলায় পেন কালচারে সাফল্য এলে তবে তা ছড়িয়ে দেওয়া হবে দেশের বিভিন্ন প্রান্তে। সেখানে বাংলাই হবে মডেল। এই প্রকল্প সফল হলে, আগামী দিনে হারিয়ে যাওয়া বহু মাছের চাষও করা সম্ভব হবে এই বাংলাতেই। আগামী মাসের ৪তারিখে এই প্রকল্পের উদ্বোধন করা হবে।

এই প্রকল্পে, পাবদা, পুঁটি, ট্যাংরা, বোরোলি, ন্যাদোস, চাপিলা, শিঙি, মাগুরের মত মাছগুলির ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে। এই প্রকল্পটি এক বছরের। এর মধ্যে পেন কালচারের মাধ্যমে চারা মাছ চাষ করে তা বাজারজাত করার সমস্ত সাহায্যই করবে এনএফডিবি।