Latest Newsসাম্প্রতিক খবর


October 4, 2018

Separate directorate for civil aviation in Bangla soon

Separate directorate for civil aviation in Bangla soon

The Bangla Government has decided to set up a Civil Aviation Directorate. It would come under the jurisdiction of the State Transport Department.

The idea behind the decision is to popularise air routes inside the State. A few routes are already up and running linking various. A few more like Malda, Cooch Behar and Balurghat are being readied. The airport in Cooch Behar is almost ready. These would benefit especially business travellers.

Air routes – for both planes and helicopters – have also been started linking Kolkata to a few tourist spots, like Ganga Sagar, Santiniketan and Tarapith. The government has plans to link up several important tourist spots through a network of aerial routes.

In this respects, the role of the Civil Aviation Directorate becomes crucial. In the coming years, this organisation will help in the spread of air travel across the State.

Source: Aajkaal


অক্টোবর ৪, ২০১৮

আকাশ–‌পরিবহণে আলাদা ডিরেক্টরেট তৈরী করবে রাজ্য

আকাশ–‌পরিবহণে আলাদা ডিরেক্টরেট তৈরী করবে রাজ্য

আকাশপথে পরিবহণ বাড়াতে এবার ‘‌সিভিল অ্যাভিয়েশন ডাইরেক্টরেট’‌ তৈরি করতে চলেছে রাজ্য সরকার। পরিবহণ দপ্তরের অধীনে থাকবে এটি। আগামীতে আকাশপথে পরিবহণকে বাড়িয়ে একে জনপ্রিয় করে গড়ে তোলার লক্ষ্যেই আলাদা এই ‘‌ডাইরেক্টরেট’‌ গড়ে তোলার প্রস্তুতি। ইনস্টিটিউটের বাকি কর্মীদেরও এর অধীনে নিয়ে আসা হবে।

রাজ্যে পর্যটনের প্রসারে এক দিকে যেমন বাস ও অন্যান্য গাড়ির সংখ্যা বাড়ানো হয়েছে, পাশাপাশি কলকাতা থেকে গঙ্গাসাগর, শান্তিনিকেতন, তারাপীঠ, কোচবিহার, বালুরঘাট এবং মালদা–সহ কয়েকটি রুটে ইতিমধ্যেই হেলিকপ্টার পরিষেবা চালু করেছে রাজ্য সরকার। ভাড়ায় নেওয়া এই হেলিকপ্টারের দেখভাল করে রাজ্যের পরিবহণ দপ্তর।

দপ্তরের একটি সূত্র জানিয়েছে, আরেকটি হেলিকপ্টার ভাড়ায় নিতে চায় তারা। ইতিমধ্যেই বিমান পরিষেবা চালু করার জন্য কোচবিহার, বালুরঘাট, মালদায় বিমানবন্দর তৈরির কাজ শুরু হয়ে গেছে। প্রশাসনের এক কর্তা জানিয়েছেন, এর মধ্যে কোচবিহারের কাজ শেষ হয়ে গেলেও, বালুরঘাটে নির্মাণকাজ এখনও শেষ হয়নি। তবে শেষের মুখে। মালদায় কাজ শুরু হয়েছে। এর পাশাপাশি পুরুলিয়ায় ছররায় জমি মাপার কাজ চলছে। উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগের সময় আরও কমিয়ে আনতে এই জায়গাগুলিতে ছোট বিমান চালানোর পরিকল্পনা রয়েছে বলে ওই আধিকারিক জানিয়েছেন। এ বিষয়ে টেন্ডারও ডাকা হয়েছে।

স্বাভাবিক ভাবেই, বহর বাড়লে যাতে তা পরিচালনা করতে কোনও সমস্যা তৈরি না হয়, সে–‌কথা মাথায় রেখেই আলাদা করে এই ‘‌ডাইরেক্টরেট’‌ তৈরির ভাবনা রাজ্য সরকারের।‌‌

সৌজন্যে: আজকাল