Latest Newsসাম্প্রতিক খবর


October 10, 2018

Pollution-control measures during Durga Puja immersion

Pollution-control measures during Durga Puja immersion

To prevent pollution of river water, Kolkata Municipal Corporation (KMC) has decided to set up a boundary with nylon nets around certain zones along the Hooghly river where immersions of Durga idols would take place.

The nets would prevent the idols and decorations from floating away, which would then be picked up by cranes employed by the KMC.

This technique will be used at the immersion points of Baje Kadamtala Ghat, Judges Court Ghat and Nimtala Ghat. The first one is where most of the big Pujas conduct their immersions.

Source: Aajkaal


অক্টোবর ১০, ২০১৮

প্রতিমা নিরঞ্জনের পর কাঠামো ভেসে যাওয়া আটকাতে এবার গঙ্গায় নাইলনের জাল

প্রতিমা নিরঞ্জনের পর কাঠামো ভেসে যাওয়া আটকাতে এবার গঙ্গায় নাইলনের জাল

গঙ্গার দূষণ আটকাতে বিসর্জনের প্রতিমার কাঠামো ভেসে যাওয়া আটকানোর সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা। পুরভবনে পুজো সংক্রান্ত এক উচ্চ পর্যায়ের বৈঠকে ঠিক হয়েছে, বিসর্জনের নির্ধারিত অংশটি নাইলনের জাল দিয়ে ঘিরে দেওয়া হবে। যাতে কাঠামো ভেসে গেলেও তা জালে আটকে যায়। শহরের বাজে কদমতলা ঘাট, জাজেস কোর্ট ঘাট এবং নিমতলা ঘাট—এই তিনটি জায়গায় ওই জালের ব্যবস্থা করা হবে।

বৈঠকের পর উদ্যান বিভাগের মেয়র পরিষদ সদস্য বলেন, এবারই প্রথম এই উদ্যোগ নেওয়া হচ্ছে। যাতে জলে কোনওভাবেই কাঠামো ভেসে না যায়। এনজিটি যে বিধিনিষেধ বেঁধে দিয়েছে, তার মধ্যে দাঁড়িয়েই তাঁরা এই ব্যবস্থা নিচ্ছেন। তিনি বলেন, কলকাতায় বড় বড় প্রতিমা যে ঘাটে নিরঞ্জন হয়, সেখানেই এই ব্যবস্থা করা হচ্ছে।

মূলত, বাজে কদমতলা ঘাটে শহরের সিংহভাগ বড় পুজোর প্রতিমা নিরঞ্জন হয়। সেখানে দু’টি ক্রেন রাখা হবে। প্রতিমা নিরঞ্জন হওয়ার সঙ্গে সঙ্গেই তা তুলে গঙ্গার পাড়ে রাখা হবে। সেখান থেকে লরিতে করে ধাপার ডাম্পিং গ্রাউন্ডে ফেলে আসা হবে কাঠামোগুলি। জাল লাগিয়ে সাফল্য মিললে পরবর্তীকালে অন্য ঘাটগুলিতে এই পদক্ষেপ করা হবে।

পাশাপাশি, দুর্গাপ্রতিমা নিরঞ্জনের দিন, ছটপুজো, কালীপ্রতিমা এবং জগদ্ধাত্রী প্রতিমা নিরঞ্জনের সময় গঙ্গার পাড়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার ব্যাপারে আলোচনা হয়েছে।

সৌজন্যেঃ বর্তমান