Latest Newsসাম্প্রতিক খবর


January 4, 2019

New projects under Nijashree in Asansol, Haldia, Jalpaiguri

New projects under Nijashree in Asansol, Haldia, Jalpaiguri

The State Government has decided to extend its urban housing scheme, Nijashree to Asansol, Jalpaiguri and Haldia. All the flats will be constructed on land belonging to the State Government.

A total of 176 flats – 112 one-bedroom and 64 two-bedroom – are going to be built at the three places at a total cost of Rs 29.47 crore.

In Govindapur mouza in Asansol (Paschim Bardhaman district), 48 one-bedroom and 32 two-bedroom flats are being constructed at a cost of Rs 7.6 crore.

In Purba Raghunath Chowk in Haldia (Purba Medinipur district), Rs 4.7 crore will be spent to build 32 one-bedroom and 16 two-bedroom flats.

In Dabgram in Jalpaiguri (Jalpaiguri district), the same number of one-bedroom and two-bedroom flats are going to be constructed, at a cost of Rs 17.17 crore.

The 378 square feet (sq ft) one-bedroom flats can be booked by people having a maximum monthly family income of Rs 15,000 while the 55 sq ft two-bedroom flats can be booked by those having a maximum monthly family income of Rs 30,000.

The former costs Rs 7.2 lakh while the latter costs Rs 9.28 lakh. Besides the reasonable costs, the government will give subsidies of 40 per cent and 20 per cent (for one-bedroom and two-bedroom, respectively) on the loan amounts to be repaid.

Besides the three places mentioned, the government has also allotted an amount of about Rs 17 crore for constructing 214 flats in Fuljhore in Durgapur (Paschim Bardhaman district) and Ashoknagar in North 24 Parganas.

Source: Ei Samay

Image is representative


জানুয়ারী ৪, ২০১৯

নিজশ্রী - নতুন বছরের সূচনাতেই সুখবর নবান্নের

নিজশ্রী - নতুন বছরের সূচনাতেই সুখবর নবান্নের

এ বার আসানসোল, জলপাইগুড়ি ও হলদিয়া চত্বরে ‘নিজশ্রী’র ছোঁয়া। রাজ্য সরকার দরাজ হাতে প্রায় ১৭ কোটি টাকা বরাদ্দ করেছে এই তিনটি জায়গায় ১৭৬টি ফ্ল্যাট বানানোর জন্য। এগুলির মধ্যে ১১২টি এক বেডরুমের ফ্ল্যাট ও ৬৪টি দুই বেডরুমের। বলা ভালো, নিম্নবিত্ত ও মধ্যবিত্ত মানুষের জন্য আবাসনের সংস্থানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজশ্রী প্রকল্পের সফল রূপায়ণের উপর অগ্রাধিকার দিয়েছেন। ৩৭৮ বর্গফুটের এক বেডরুম ও ৫৫৯ বর্গফুটের আয়তনের দুই বেডরুমের ফ্ল্যাটের দাম ধার্য হয়েছে যথাক্রমে ৭ লাখ ২০ হাজার টাকা ও ৯ লাখ ২৮ হাজার টাকা। এই ধরনের অত্যন্ত সুলভ মূল্যের কারণে নিজশ্রী প্রকল্পে ঘিরে আমবাঙালির মধ্যে জোর উৎসাহের সঞ্চার হয়েছে।

সম্প্রতি আবাসন দপ্তরের কর্তারা আসানসোল, জলপাইগুড়ি ও হলদিয়া চত্বরে নিজশ্রীর রূপায়ণে সবুজ সঙ্কেত দিয়েছেন। পশ্চিম বর্ধমানের আসানসোলে গোবিন্দপুর মৌজায় ৪৮টি এক বেডরুম ও ৩২টি দুই বেডরুম বানানোর জন্য ধার্য হয়েছে প্রায় ৭ কোটি ৬০ লাখ টাকা। পূর্ব মেদিনীপুরের হলদিয়া চত্বরে পূর্ব রঘুনাথ চকে ৩২টি এক বেডরুম ও ১৬টি দুই বেডরুম বানাতে খরচ হবে ৪ কোটি ৭০ লাখ টাকা। সাধারণ মানুষের আবাসনের সংস্থানে সমধিক গুরুত্ব মিলেছে উত্তরবঙ্গেরও। জলপাইগুড়ি জেলার ডাবগ্রামেও ৩২টি এক বেডরুমের ফ্ল্যাট ও ১৬টি দুই বেডরুমের ফ্ল্যাট তৈরিতে খরচ বরাদ্দ হয়েছে সব মিলিয়ে প্রায় ১৭ কোটি ১৭ লক্ষ টাকা।

মুখ্যমন্ত্রীর নেতৃত্বে কন্যাশ্রী প্রকল্প আন্তর্জাতিক স্তরে শ্রেষ্ঠত্বের শিরোপা পেয়েছে। একই ভাবে সবুজসাথী, রূপশ্রী, যুবশ্রী-র মতো প্রকল্পগুলি রাজ্যে আর্থসামাজিক উন্নয়নে অনুঘটকের কাজ করছে। সেই নিরিখে নিজশ্রী-র শ্রীবৃদ্ধিও পাখির চোখ করেছে রাজ্য সরকার। এই ব্যাপারে আবাসন দপ্তরের এক কর্তার কথায়, ‘নিজস্ব একটি আবাসনের স্বপ্ন প্রত্যেক মানুষই তো দেখেন। হয়ত সেই ঘরবসত এক চিলতে। তাতেও তো মানুষের আশ মেটে। কারণ, নীড় ছোট ক্ষতি নেই, আকাশ তো বড়…। কিন্তু আজকের দিনে সাধারণ মানুষের আবাসনের স্বপ্ন পূরণের পথে সবচেয়ে বড় অন্তরায় জমি-বাড়ি-ফ্ল্যাটের চড়া দাম। কিন্তু নিজশ্রী প্রকল্পে ফ্ল্যাট বানানো হবে সরকারি জমিতেই। আবার এক বেডরুমের ফ্ল্যাট ও দুই বেডরুমের ফ্ল্যাটের ক্রেতাদের ক্ষেত্রে ঋণে যথাক্রমে ৪০ ও ২০ শতাংশ ভর্তুকিও দেওয়া হবে। এগুলি নিজশ্রী প্রকল্প সাধারণ ক্রেতার আয়ত্তের মধ্য রাখছে।’

সবমিলিয়ে, পশ্চিমবঙ্গের নানা প্রান্তে নিজশ্রীর বিকাশ ঘটাতে চাইছে রাজ্য সরকার। আসানসোল, জলপাইগুড়ি ও হলদিয়া ছাড়াও দুর্গাপুরের ফুলঝোড় ও উত্তর ২৪ পরগণার অশোকনগরেও এই প্রকল্পে ২১৪টি ফ্ল্যাট বানাতে প্রায় ১৭ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার।

ছবিটি প্রতীকী