Latest Newsসাম্প্রতিক খবর


July 17, 2018

11 air-monitoring stations for Kolkata and surroundings

11 air-monitoring stations for Kolkata and surroundings

The State Environment Department has decided to have a total of 11 automatic air quality-monitoring stations by December for Kolkata and its surroundings.

Three are already running at Victoria Memorial and in Ghusuri and Padmapukur in Howrah district.

The new ones in Kolkata will come up at Maddox Square, Deshbandhu Park, Basanti Devi College, Indian Association for the Cultivation of Sciences, IIM in Joka, Beadon Square, Administrative Training Centre in Salt Lake, police camp opposite Rabindra Bharati University and Police Training School, Barrackpore.

In the districts, such stations will be set up at Chinsurah, Bisva Bharati University, IIT Kharagpur.

Kolkata already has 17 air-monitoring stations but the automatic ones will be much more accurate.

Source: The Times of India


জুলাই ১৭, ২০১৮

শীতের মধ্যেই রাজ্যে আরও ১১টি স্বয়ংক্রিয় বায়ু দূষণ মাপার যন্ত্র

শীতের মধ্যেই রাজ্যে আরও ১১টি স্বয়ংক্রিয় বায়ু দূষণ মাপার যন্ত্র

শীতের আগেই রাজ্যে আরও নতুন ১১টি স্বয়ংক্রিয় বায়ু দূষণ পরিমাপক যন্ত্র বসাচ্ছে সরকার। সাংবাদিক বৈঠক করে একথা জানিয়েছেন পরিবেশমন্ত্রী। প্রসঙ্গত, এই মুহূর্তে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালে, হাওড়ার ঘুসুড়ি, পদ্মপুকুর, পশ্চিম বর্ধমানের দুর্গাপুর, পূর্ব মেদিনীপুরের হলদিয়া এবং শিলিগুড়ি শহরে স্বয়ংক্রিয় বায়ু দূষণ পরিমাপক যন্ত্র রয়েছে।

রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান জানিয়েছেন, কলকাতায় ম্যাডক্স স্কোয়ার, বিডন স্কোয়ার, দেশবন্ধু পার্ক, বাসন্তীদেবী কলেজ, যাদবপুরে নতুন বায়ু দূষণ পরিমাপক স্বয়ংক্রিয় যন্ত্র বসানো হচ্ছে। এছাড়া শহরতলির মধ্যে সল্ট লেক, জোকা, বারাকপুরে এবং জেলায় চুঁচুড়া, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও খড়গপুর আইআইটি ক্যাম্পাসেও একই যন্ত্র বসানো হচ্ছে। আশা করা হচ্ছে, আগামী ডিসেম্বরের মধ্যেই যন্ত্র বসানোর গোটা প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। পর্ষদের ওয়েবসাইটের মাধ্যমে সারাদিনের প্রতি মুহূর্তের এই বায়ু দূষণের তথ্য যে কেউই জানতে পারবেন।

প্রসঙ্গত, আগামী ১৮ জুলাই কলকাতা একটা বড় অনুষ্ঠানের মধ্যে দিয়ে সবুজায়ন এবং প্লাস্টিক মুক্ত পরিবেশ গড়ে তোলার সচেতনতা প্রচার শুরু করা হবে। এছাড়াও, বায়ু দূষণ মোকাবিলায় এবার রাজ্যের আরও কয়েকটি শহরে স্থায়ী অফিস গড়ছে পর্ষদ। ইতিমধ্যে শিলিগুড়ি অফিসের কাজ প্রায় সম্পূর্ণ। শীঘ্রই হলদিয়া এবং আসানসোলেও অফিস তৈরী করা হবে।