Latest Newsসাম্প্রতিক খবর


July 26, 2018

Bengal Govt to introduce single transport card for commuters

Bengal Govt to introduce single transport card for commuters

The State Transport Department is going to introduce a combined smart card for usage across all modes of transport – bus, tram, ferry, metro railway. This card will be launched before the Pujas.

The smart transport card was suggestion from the World Bank for the convenience of passengers, which the State Government is implementing.

It may be mentioned that all the top cities of the world have such a card system. In Japan, it is called Pasmo, in Paris, Navigo, in New York, SmartLink, and in London, Oyster.

The department is in talks with a few banks through which the cards can be refilled. The cards can also be refilled at the bus depots of the Government.

Source: bengali.news18.com


জুলাই ২৬, ২০১৮

স্মার্ট হচ্ছে শহরের পরিবহণ, এক কার্ডেই মেটানো যাবে বাস-মেট্রো থেকে ফেরির ভাড়া

স্মার্ট হচ্ছে শহরের পরিবহণ, এক কার্ডেই মেটানো যাবে বাস-মেট্রো থেকে ফেরির ভাড়া

পুজোর আগেই আরও স্মার্ট হচ্ছে কলকাতার পরিবহণ ব্যবস্থা। এক কার্ডেই বাস, মেট্রো, ট্রাম, ফেরিতে যাতায়াতের সুবিধা। রাজ্যের উদ্যোগে সায় মেট্রো রেলের। পরিবহণ দফতরের এই উদ্যোগে খুশি যাত্রীরাও।

বিশ্বের একধিক প্রথম সারির শহরে এক কার্ডে পরিবহণের বিভিন্ন মাধ্যমে যাতায়াতের সুবিধা পান যাত্রীরা। জাপানে এই কার্ডের নাম পাসমো। প্যারিসে এই কার্ডের নাম নেভিগো। নিউইয়র্ক শহরে বাসিন্দারা ব্যবহার করেন সিটি লিঙ্ক। লন্ডনে স্মার্ট কার্ডের নাম অয়েস্টার।

এই ধাঁচেই কলকাতার জন্য স্মার্ট কার্ড তৈরি করতে পরিবহণ দফতরকে প্রস্তাব দিয়েছিল বিশ্বব্যাঙ্ক। সেই প্রস্তাব নিয়ে একাধিক বৈঠকও করেন পরিবহণ কর্তারা। আলাদা করে কথা বলা হয়েছিল বিভিন্ন ব্যাঙ্কের সঙ্গে। তারপরেই সরকারি বাসে চালু হয় স্মার্টকার্ড। এবার একটা কার্ডেই কলকাতার পরিবহণ ব্যবস্থাকে এক ছাতার তলায় আনতে চায় রাজ্য। সেইমতো মেট্রোর যাত্রীদের এই কার্ডের আওতায় আনতে উদ্যোগী পরিবহণ দফতর। তাদের প্রস্তাবে সায় আছে মেট্রো রেলের।

দুটি সরকারি ও দুটি বেসরকারি ব্যাঙ্কের সঙ্গে এই ব্যাপারে আলোচনা শুরু হয়েছে। কথা চূড়ান্ত হলে এই ব্যাঙ্কগুলিতে অনলাইনে কার্ড রিচার্জ করতে পারবেন যাত্রীরা। এছাড়া সরকারি ডিপো থেকে কার্ড রিচার্জের ব্যবস্থা থাকবে। পরিবহণ দফতরের দাবি, কলকাতার দুটি ফেরি ঘাটে স্মার্ট বসানো হবে। পুজোর আগেই এই ব্যবস্থা চালু করতে উদ্যোগী রাজ্য। চুক্তির পরেই নতুন কার্ডের জন্য তাদের গেটের সংস্কার করবে মেট্রো রেল।