Lok Sabha

July 16, 2019

Sunil Mondal speaks on the Demands for Grants for the Ministries of Rural Development, Agriculture and Farmers’ Welfare

Sunil Mondal speaks on the Demands for Grants for the Ministries of Rural Development, Agriculture and Farmers’ Welfare

FULL TRANSCRIPT

Thank you Sir, for giving me the opportunity to speak today. Sir, today I will be speaking for the people of my constituency, as well as my leader Ms Mamata Banerjee, for whom I have been able to come here today. So, I request you to allow me to speak on the Demands for Grants for the Ministries of Rural Development, Agriculture and Farmers’ Welfare in Bengali.

সভাপতি স্যার, সব থেকে বড় জিনিস যেটা সেটা হচ্ছে কৃষির উন্নয়ন। কৃষি উন্নয়ন মন্ত্রক পাঁচ বিভাগের সঙ্গে যুক্ত। প্রথম, এগ্রিকালচার কর্পোরেশন অ্যান্ড ফার্মার ওয়েলফেয়ার, দ্বিতীয়, এগ্রিকালচার রিসার্চ অ্যান্ড এডুকেশন, তৃতীয় অ্যানিম্যাল হাসবেন্ড্রি অ্যান্ড ফিশারি, চতুর্থ জলশক্তি, পঞ্চম ফার্টিলাইজার।

Hum minister ko request karte hain, যে এই যে পাঁচটা দপ্তর আছে, এই পাঁচটা দপ্তরের সঙ্গে আপনার যোগসূত্র কেমন? আপনি যেটা বলছেন যে কৃষকের আয় দ্বিগুণ karne ke liye aap taiyar hain. Taiyar hain aap is pachon bibhag ko eksaath jodne ka? Is paachon bibhag ke saath eksaath kaam karne ka? 

Dekhiye, arthik sthiti যা আছে, কৃষি সিচাই যোজনা, আমাদের যে কৃষি ব্যবস্থা, ৫২ থেকে ৬০ শতাংশ আজও কৃষি সিচাই যোজনার অন্তর্গত নয়।

 কিন্তু যদি কৃষকের আয় dugna karta hain, কৃষকের আয় যদি dugna karta hain,  তাহলে আপনাকে কৃষি সিচাই যোজনা-র অনর্ভুক্ত সবগুলোকেই করতে হবে। এর জন্যে water resource, jal shakti ka dusra department ho gaya, water resource, apka mitha pani kitna hain, hamara 2.97% mitha pani hain. Toh mithapani ko rukhne ki liye koi system hain? Jo samudra mein nona ho jata hain usko rukhne ki liye koi system hain? Nahi hain, toh apko dugna kaisa hoga? Aur kya hain, dekhiye, আজকে কৃষক ধীরে ধীরে কমে আসছে- আপনার ১২-১৩ তে ১৮.২% ছিল, সেখানে ১৭-১৮ তে ১৬.৪% আর ১৮-১৯-এ ২.১। Why? 

কৃষক আজ চাষ করার জন্যে রাজি নয়, কৃষক আজ আর চাষ করতে চাইছে না, কেন চাইছে না? আজ সব বক্তব্যের মধ্যে উঠে এসেছে যে কৃষক আত্মহত্যা করছে। এই আত্মহত্যার কারণ কী? আপনাদের অনুসন্ধান করতে হবে, কৃষক আজ জমিতে চাষ করতে চাইছে না। কৃষক-কে ৬-হাজার টাকা আপনি দিচ্ছেন, কৃষক ভিক্ষে করার জন্যে তৈরি নয়, কৃষক ভিক্ষে করতে চায় না। ৬ হাজার টাকার দরকার নেই, আপনি এর পরিবর্তে কৃষক-কে sudsidy সমেত loan দিন, সারে sudsidy  দিন, কৃষক যোজনা করুন।     

যখন চাষ শুরু হয়, তখন কৃষককে বেশি দামে সার কিনতে হয়। উন্নত মানের বীজ আপনি দিন। আমাদের প্রচুর জমি আবাদ হচ্ছে। আজকে প্রধানমন্ত্রী যে ঘোষণা, আমাদের বিরোধীদের দুর্বলতা আছে, আপনারা যা (মিথ্যে কথা) বলছেন আমরা জনগণের কাছে পৌঁছে দিতে পারছি না। এটা আমাদের দুর্বলতা, আপনাদের নয়। আপনারা ফায়দা নেওয়ার জন্য বলবেন, কিন্তু আমরা জনগণকে পৌঁছে দিতে পারছি না। 

একটা কথা আপনাকে বলতে চাই। আজকে কৃষকের আয় দ্বিগুণ আর one draft অধিক ফসল। কিন্তু কেন কৃষক আত্মহত্যা করছে? আজও কৃষককে খোলা বাজার থেকে টাকা ধার করতে হচ্ছে। আপনি বলতে পারবেন কোন ব্যাঙ্ক কৃষক দের লোন দিচ্ছে? আজ কৃষক ব্যাংক থেকে লোন পায় না। আজকে আপনাকে আরও চিন্তা করতে হবে…

<interruptions>