Lok SabhaRajya Sabha

August 4, 2017

Aparupa Poddar speaks about the grave flood situation in Bengal

Aparupa Poddar speaks about the grave flood situation in Bengal

FULL TRANSCRIPT

অত্যন্ত দুঃখ এবং লজ্জার সঙ্গে জানাচ্ছি আজকে স্বাধীনতার এতগুলো বছর পর ভারতবর্ষের নবজাগরণের রুপকার রাজা রামমোহন রায়ের জন্মস্থান রাধানগর, খানাকুল এবং বিস্তীর্ণ অঞ্চল; রামকৃষ্ণ পরমহংসদেবের জন্মস্থান কামারপুকুর এবং গোহাটির বিস্তীর্ণ অঞ্চল, এবং মহাতীর্থ তারকেশ্বর এবং আরামবাগ, পরশুরায় মানুষ বন্যায় যন্ত্রনার মধ্যে দাঁড়িয়ে আছে।

এই এলাকাগুলির লক্ষ লক্ষ মানুষের পাশে বাংলার মুখ্যমন্ত্রী আছেন। দামোদর, মুন্ডেশ্বরি ছাড়াও আরামবাগের মধ্যে দিয়ে বয়ে গেছে দ্বারকেশ্বর এবং রুপনারায়নের মত নদীগুলিতে প্রচুর পলি পড়ে চর হয়েছে। স্থানীয় মানুষ অত্যন্ত ক্ষোভের সঙ্গে ডিভিসি’র (মানে দামোদর ভ্যালি কর্পোরেশনের) নাম দিয়েছে ডোবানো ভাসানো কর্পোরেশন। পরিকল্পনা অনুযায়ী এই পরিকল্পিত বাঁধগুলির ১০ লাখ কিউসেক জল নিয়ন্ত্রণ করার কথা, কিন্তু দীর্ঘকাল পলি পড়ে বর্তমান দুরগাপুর ব্যারেজের অবস্থা সঙ্গিন। এই অবস্থা থেকে উদ্ধারের জন্য জলদি ঘাটাল মাস্টার প্ল্যানের যথাযথ রুপায়ণ দরকার। এর জেরে গোঘাট, চন্দ্রকোণা ও পশ্চিম মেদিনীপুরের বিস্তীর্ণ অঞ্চল বন্যা থেকে মুক্তি পাবে।

জলধারাগুলিকে পলিমুক্ত করতে হবে, নদী বাঁধগুলো যথাযথ রক্ষণাবেক্ষণ করতে হবে। কেন্দ্রীয় সরকারের কাছে এটা আমার অনুরোধ যে বাংলা এবং আরামবাগের মানুষের পাশে তারা থাকুক। তাহলে এই নিম্ন দামোদর এলাকার ইতিহাস আবার নতুন করে লেখা হবে এবং সেই ইতিহাসে বন্যার সঙ্গে কোনও বন্যার্ত মানুষের চোখের জল মিশবে না বরং বন্যার পলিমাটিতে গড়া হবে আরামবাগের এলাকার মানুষের নতুন ভবিষ্যৎ।